শেয়ারবাজারে বড় উত্থান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০০ পিএম, ২২ জানুয়ারি ২০১৮
শেয়ারবাজারে বড় উত্থান

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

মূল্য সূচক ও লেনদেনের পাশাপাশি এদিন উভয় বাজারে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ১৫০টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৬টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৫৭টির।

বাজারটিতে লেনদেন হয়েছে ৫০২ কোটি ৪২ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩৪৪ কোটি ৩৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে ১৫৮ কোটি ৭ লাখ টাকা। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস লেনদেন কমার পর ডিএসইতে লেনদেন বাড়লো।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৮৫ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪২৮ পয়েন্টে।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিটিক্যালের শেয়ার। কোম্পানিটির ৬১ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের ৩০ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে গ্রামীণফোন।

লেনদেনে এরপর রয়েছে- গোল্ডেন হার্ভেস্ট, বিবিএস ক্যাবলস, প্যারামাউন্ট টেক্সটাইল, লংকাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল টিউবস, বেক্সিমকো ফার্মা এবং সিটি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ১০২ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৫৪৩ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২১ কোটি ৯৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১৭ কোটি ৫৭ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৭টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮১টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪০টির।

এমএএস/এমআরএম/এমএস