শেয়ারবাজারে পঁচা কোম্পানির দাপট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৪ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১২:২৭ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৭

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার তালিকায় পঁচা বা ‘জেড’ গ্রুপের কোম্পানিগুলো একচেটিয়া দাপট দেখিয়েছে। দাম বাড়ার শীর্ষ দশের মধ্যে জেড গ্রুপের প্রতিষ্ঠানই রয়েছে ৬টি।

তথ্য পার্যালোচনায় দেখা যায়, এদিন দাম বাড়ার শীর্ষ দশে থাকা ৪টি কোম্পানিই লোকসানে রয়েছে। একটি কোম্পানির ব্যবসায়িক তথ্যই নেই ডিএসইতে। আর দুটি কোম্পানি নামমাত্র মুনাফায় রয়েছে। এছাড়া সবগুলো কোম্পানির শেয়ার দর মূল্য-আয় অনুপাত (পিই) অনুযায়ী ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

দাম বাড়ার শীর্ষ দশে উঠে আসা জেড গ্রুপের কোম্পানিগুলো হলো- মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, বিচ হ্যাচারি, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ ও মেট্রো স্পিনিং।

এছাড়া ফাইন ফুডস ‘বি’ ক্যাটাগরিতে থাকলেও পিই অনুযায়ী, কোম্পানিটিতে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ। প্রতিষ্ঠানটির ইপিএসের তুলনায় বিনিয়োগ ফেরত পেতে ২৩৯ বছর লাগবে।

জেড গ্রুপের প্রতিষ্ঠান সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ থেকে বিনিয়োগ ফেরত পেতে সময় লাগবে ৬০ বছর। আর লোকসানে থাকার কারণে মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, বিচ হ্যাচারি ও মেট্রো স্পিনিং থেকে বিনিয়োগ ফেরত পাওয়া যাবে না।

রোববার দাম বাড়ার দিক থেকে শীর্ষস্থান দখল করে জেড গ্রুপের প্রতিষ্ঠান মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ। প্রতিষ্ঠানটির শেয়ার দাম বেড়েছে ৯ দশমিক শূন্য ৪ শতাংশ। ৮ দশমিক ৬৫ শতাংশ দাম বেড়ে দ্বিতীয়স্থানে রয়েছে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স।

তৃতীয়স্থানে থাকা বিচ হ্যাচারির দাম বেড়েছে ৭ দশমিক ৪৩ শতাংশ। এছাড়া প্রগ্রেসিভ লাইফের ৭ দশমিক ২৯ শতাংশ, ফাইন ফুডসের ৬ দশমিক শূন্য ৯ শতাংশ, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজের ৫ দশমিক ৯৯ শতাংশ এবং মেট্রো স্পিনিংয়ের ৫ দশমিক ৯৮ শতাংশ দাম বেড়েছে।

এমএএস/এমআরএম/জেআইএম

আপনার মতামত লিখুন :