বাণিজ্য মেলায় ১৬০ কোটি টাকার রফতানি আদেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৪ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৬:০৪ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৮

এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় প্রায় ১৬০ কোটি ৫৭ লাখ টাকার (১৯.৪৬ মিলিয়ন মার্কিন ডলার) রফতানি আদেশ পাওয়া গেছে বলে জানিয়েছে আয়োজক প্রতিষ্ঠান রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

রোববার মেলা প্রাঙ্গণে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বিশেষ অতিথি ছিলেন- বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম চৌধুরী, বাণিজ্য সচিব শুভাশীষ বসু, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইপিবির ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য।

jagonews24

অনুষ্ঠানে জানানো হয়, এবার বাণিজ্য মেলা থেকে আগের বছরের তুলনায় ১৭ কোটি টাকা বেশি রফতানি আদেশ পাওয়া গেছে। গত বছর রফতানি আদেশ পাওয়া যায় ১৪৩ কোটি টাকা। রফতানি আদেশের পাশাপাশি এবার মেলায় বিক্রি হয়েছে ৮৭ কোটি ৮৩ লাখ টাকা।

ইপিবি আরও জানিয়েছে, এবার মেলার নির্মাণ ব্যয় হয়েছে ২০ কোটি ৩৭ লাখ টাকা। গত বছর নির্মাণ ব্যয় হয় ৯ কোটি ৩৭ লাখ টাকা।

প্রধান অতিথিরর বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, পূর্বাচলে ৩৫ একর জমির ওপর বাণিজ্য মেলার স্থায়ী জায়গা নির্ধারণ করা হয়েছে। চীনা প্রতিষ্ঠানকে এই প্রজেক্টের দায়িত্ব দেয়া হয়েছে। ২০৩০ সালের মধ্যে প্রকল্পের সব কাজ শেষ হবে।

এবার মেলা থেকে ইপিবি অনেক মুনাফা করেছে জানিয়ে তোফায়েল বলেন, অতীতের তুলনায় এবারের মেলা অনেক সুন্দর হয়েছে। এবার মেলা এতো সফলভাবে সম্পন্ন করা সম্ভব হয়েছে তার কারণ রাজনৈতিক স্থিতিশীলতা ছিল।

আগামী জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে তিনি বলেন, আগামী নির্বাচন হবে সংবিধান অনুযায়ী। কেউ যদি শর্ত দেয়... কালকেও দেখলাম একটি দল ৬টি শর্ত দিয়েছে। এ শর্ত বাস্তবায়নযোগ্য নয়।

এমএএস/জেএইচ/আরআইপি

আপনার মতামত লিখুন :