মস্কোতে বাংলাদেশি পণ্যের প্রদর্শনী

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০:১৩ এএম, ২১ মে ২০১৮

রাশিয়ায় বস্ত্র, পোশাক ও পাটপণ্যের বাজার সম্প্রসারণে একক মেলা শুরু করছে বাংলাদেশ। মস্কোর র‌্যাডিসন স্লাভিয়ানস্কায়া হোটেল অ্যান্ড বিজনেস সেন্টারে আজ (২১ মে, সোমবার) থেকে তিন দিনব্যাপী এ মেলায় মানসম্পন্ন পোশাক ও পাটপণ্যের সম্ভাবনা তুলে ধরা হবে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়, রফতানি উন্নয়ন ব্যুরো ও বাংলাদেশ দূতাবাস এ প্রদর্শনীর আয়োজন করছে। প্রদর্শনী থেকে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত উজবেকিস্তান, বেলারুশ, কাজাখস্তান, কিরগিস্তান, মলদোভা, আর্মেনিয়া, আজারবাইজান ও তাজিকিস্তানে বাজার বাড়ানোর চেষ্টাও করা হবে।

মেলায় পাটকল কর্পোরেশন (বিজেএমসি), জুট ডাইভারসিফেকেশন প্রমোশন সেন্টার (জেপিডিসি), তৈরি পোশাক উৎপাদন ও রফতানিকারক উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ, টেরিটাওয়েল উৎপাদন ও রফতানিকারকদের সংগঠন বিটিটিএলএমইএর সদস্যরা অংশ নিচ্ছেন।

বাংলাদেশের মোট রফতানি আয়ের মাত্র দেড় শতাংশ আসে রাশিয়া থেকে। চলতি অর্থবছরের গত মার্চ পর্যন্ত রাশিয়ায় ৩৪ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে। তবে দেশটিতে তৈরি পোশাক বাজার ৫২ বিলিয়ন ডলারের। আলোচ্য সময়ের মোট রফতানির মধ্যে ৩০ কোটি ডলারই এসেছে পোশাক থেকে। বাকি চার কোটি ডলারের মধ্যে পাট ও পাটজাতপণ্য থেকে আসে দেড় কোটি ডলার।

আরএস/পিআর

আপনার মতামত লিখুন :