আইসিবির বিনিয়োগে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ২৭ মে ২০১৮

বৃহস্পতিবারের ধারাবাহিকতায় রোববারও শেয়ারবাজার থেকে মোটা অঙ্কের শেয়ার কিনেছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। রাষ্ট্রায়ত্ত এ প্রতিষ্ঠানটির শেয়ার ক্রয়ের প্রভাবেই ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএস্ই) সবকটি মূল্য সূচক বেড়েছে।

আইসিবির বিনিয়োগের বিষয়ে প্রতিষ্ঠানটির শীর্ষ এক কর্মকর্তা বলেন, টানা পতনের মধ্যে বৃহস্পতিবার মোটা অঙ্কের শেয়ার ক্রয় করে আইসিবি। যার প্রভাবে মূল্য সূচকের বড় উত্থান হয়। রোববারও লেনদেনের শুরু থেকেই আইসিবি সক্রিয় ছিল। যার ইতিবাচক প্রভাবও দেখা গেছে।

আইসিবির ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক জাগো নিউজকে বলেন, নানাভাবে বাজারকে সাপোর্ট দেয়ার চেষ্টা করছি। গত দুই দিনে বাজারে আমাদের বড় ধরনের কন্ট্রিবিউশন ছিল। যার ইতিবাচক প্রভাবও দেখতে পাচ্ছি।

বাজার পর্যালোচনায় দেখা যায়, মূল্য সূচকের পাশাপাশি লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ১৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ১১০টির। আর অপরিবর্তিত রয়েছে ৫০টির দাম।

মূল্য সূচক ও অধিকাংশ প্রতিষ্ঠানের দাম বৃদ্ধির পরও বাজারে কমেছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৫ কোটি ৯৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪৭৩ কোটি ৪৪ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ২৭ কোটি ৪৮ লাখ টাকা।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৪৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৬৯ পয়েন্টে।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বার্জারের শেয়ার। কোম্পানিটির ৩৭ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইন্ট্রাকো রিফুয়েলিংয়ের ২৮ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৪ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

লেনদেনে এরপর রয়েছে- ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, বিএসআরএম, লিগাসি ফুটওয়্যার, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, কুইন সাউথ টেক্সটাইল এবং সায়হাম টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৬৬ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১৮৬ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হয়েছে ২০ কোটি ৯৫ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩০টির দাম বেড়েছে। দাম কমেছে ৭৪টির। আর অপরিবর্তিত রয়েছে ২৬টির দাম।

এমএএস/এএইচ/এমএস

আপনার মতামত লিখুন :