ব্যক্তিগত করমুক্ত আয়সীমা বাড়ছে না

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২১ পিএম, ২৬ জুন ২০১৮
ছবি-ফাইল

২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অপরিবর্তিত রাখা হয়েছে করমুক্ত আয়সীমা। তবে বিভিন্ন মহল থেকে আয়সীমা বাড়ানোর দাবি জানানো হলেও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাফ জানিয়ে দিয়েছেন এটা এখন বাড়ানো হবে না, ভবিষ্যতেও বাড়ানো হবে না।

মঙ্গলবার সচিবালয়ে তার মন্ত্রণালয়ের সভা কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

উল্লেখ্য, চলতি অর্থবছরের মতো আগামী ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত করমুক্ত আয়সীমা নির্ধারণ করা হয়েছে আড়াই লাখ টাকা। অর্থাৎ কোনো ব্যক্তির আয় আড়াই লাখ টাকার বেশি হলেই তাকে আয়কর দিতে হবে।

অর্থমন্ত্রী বলেন, আগামীকাল খুব গুরুত্বপূর্ণ দিন। ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আগামীকাল প্রথমবারের মত প্রধানমন্ত্রী বক্তব্য দেবেন। আর জাতীয় সংসদে আগামী ২৮ জুন বাজেট পাস হবে। আর আগামীকাল ২৭ জুন পাস হবে অর্থবিল।

পাস হওয়া বাজেটে কি কোনো বড় ধরনের পরিবর্তন দেখতে পাবো এমন প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, না বড় ধরনের কোনো পরিবর্তন তো হয় না। এখন এ বিষয়ে আমি কাজ করছি। এগুলো খুব বড় কিছু না।

করমুক্ত আয়সীমা বাড়ানো হবে কি-না জানতে চাইলে তিনি বলেন, এটা এখন বাড়ানো হবে না, ভবিষ্যতেও বাড়ানো হবে না।

কর্পোরেট ট্যাক্সে কোনো পরিবর্তন আসবে না বলেও জনান তিনি। তিনি বলেন, কর্পোরেট ট্যাক্সে পরিবর্তন আনার তেমন কোনো সম্ভাবনা নেই।

মোবাইল বা ইন্টারনেটে ভ্যাট কমানোর কোনো উদ্যোগ থাকছে কি-না জানতে চাইলে তিনি বলেন, মোবাইলে তো আমার প্রস্তাবই অত্যন্ত ভালো। আইসিটির বেশির ভাগ ট্যাক্সই ৫ শতাংশ। আর বাকি সব জিরো এই ধরনের। এ বিষয়ে আইসিটি তো খুব সন্তুষ্টু।

‘তবে এ বিষয়ে তাদের সঙ্গে আমার একটা বৈঠক হয়েছে। বৈঠকে আরো কিছু প্রস্তাব ছিল। এগুলো প্রায়ই আমরা সংশোধন করবো। এ সব বিষয়ে ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার খুবই খুশি। আমরা আশা করছি, যে আইসিটিতে আমরা ইয়াং জেনারেশনকে আরো বেশি আকর্ষণীয় করতে পারবো।

এমইউএইচ/জেএইচ/আরআইপি

আপনার মতামত লিখুন :