আরও ছয়টি বর্ডার হাট চালু হচ্ছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৫ পিএম, ১০ জুলাই ২০১৮

বাণিজ্য সম্প্রসারণ এবং বাংলাদেশ-ভারতের ব্যবসায়ীদের মধ্যে ঐক্য বাড়াতে আরও ছয়টি বর্ডার হাট বা সীমান্ত বাজার চালু হচ্ছে। এর মধ্যে ত্রিপুরা সীমান্তে চারটি ও পশ্চিম বাংলা সীমান্তে দুটি বর্ডার হাট চালু সংক্রান্ত যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

আগামী ২২-২৩ জুলাই দুই দিনব্যাপী ত্রিপুরার রাজধানী আগরতলায় নতুন বর্ডার হাট চালু সংক্রান্ত জরুরি বৈঠক করতে যাচ্ছেন দু’ দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা। বর্তমান সীমান্ত এলাকায় চারটি বর্ডার হাট চালু রয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সীমান্ত এলাকার মানুষের জীবনমান উন্নয়ন এবং তাদের উৎপাদিত পণ্যের বাজারজাতকরণে বাংলাদেশের সঙ্গে ভারতের চারটি বর্ডার হাট রয়েছে। গত কয়েক বছর ধরে হাটের সংখ্যা বাড়ানোর উদ্যোগ থাকলেও শেষ পর্যন্ত তা কার্যকর হয়নি। তবে এ বছর নতুন আরও ছয়টি বর্ডার হাট চালুর ব্যাপারে দু’দেশই ইতিবাচক মনোভাব নিয়ে প্রথম থেকে কাজ শুরু করে।

এরই ধারাবাহিকতায় এবার মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার কুরমাঘাট, জুড়ি উপজেলার পশ্চিম বিটুলি, সিলেটের কোম্পানিগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ, সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সায়দাবাদ, দুয়ারাবাজারের বাগানবাড়ি ও ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার ভূঁইয়াপাড়ায় বর্ডার হাট চালুর কার্যক্রম চলছে।

এছাড়া বর্তমানে কুড়িগ্রাম জেলার রাজিবপুর উপজেলার বালিয়ামারি, সুনামগঞ্জের ডলুরা, ফেনীর ছাগলনাইয়া ও ব্রাহ্মণবাড়িয়ার কসবার তারাপুরে বর্ডার হাট চালু আছে।

এমইউএইচ/জেএইচ/এমএস

আপনার মতামত লিখুন :