সুদহার সিঙ্গেল ডিজিট না হলে খেলাপি ঋণ বাড়বে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ১৫ জুলাই ২০১৮ | আপডেট: ০৩:৪৪ পিএম, ১৫ জুলাই ২০১৮

ব্যাংক ঋণের সুদহার সিঙ্গেল ডিজিট না হলে খেলাপি ঋণ বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

রোববার (১৫ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০১৪-১৫ অর্থবছরের রফতানি ট্রফি প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সরকারের নির্দেশনায় ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ঘোষণা দিলেও তা কার্যকর করেনি অনেক বাণিজ্যিক ব্যাংক। যদি সুদহার কমানোর সিদ্ধান্ত বাস্তবায়ন না হয় তাহলে খেলাপি ঋণ বেড়ে যাবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। অনুষ্ঠানে রফতানিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে মোট ৬৩ প্রতিষ্ঠানকে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক দেয়া হয়।

এফবিসিসিআই সভাপতি বলেন, গত অর্থবছরে রফতানি খাতে প্রবৃদ্ধি হয়েছে। তবে এর সিংহভাগই অর্জন হয়েছে তৈরি পোশাক খাতের উপর নির্ভর করে। কিন্তু রফতানিতে চামড়া প্লাস্টিকসহ অন্যান্য খাত পিছিয়ে রয়েছে। এসব খাত কেন এবং কোন সমস্যার কারণে পিছিয়ে তা খতিয়ে দেখার পাশাপাশি সমাধানে সব ধরনের সহযোগিতার দাবি জানান তিনি। একই সঙ্গে তিনি রফতানি ও উৎপাদনীল খাতে নীতি সহায়তা বাড়ানোর আহ্বান জানান।

সরকারি বিভিন্ন সংস্থার অহেতুক হয়রানি বন্ধের দাবি জানিয়ে ব্যবসায়ী এ নেতা বলেন, বিমান ও নৌবন্দরে পণ্যে নমুনা যাচাইয়ের নামে বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে। কিছু লোক অবৈধভাবে পণ্য এনে বাহিরে বিক্রি করছে। এ দুই এক জনের কারণে সব ব্যবসায়ীদের হয়রানি করা হচ্ছে। কিন্তু কেন? যারা অবৈধভাবে ব্যবসা করছে তাদের শাস্তি দেন। সমস্যা নেই। দুই এক জনের কারণে সবাইকে হয়রানি বন্ধ করার দাবি জানান তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন,
অর্থনৈতিক উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে অবোকাঠামগত সমস্যা সমাধান করতে হবে। একই সঙ্গে গ্যাস বিদ্যুতের দাম হঠাৎ করে না বাড়াতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম চৌধুরী, বাণিজ্য সচিব সুভাশীষ বসু, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য প্রমুখ।

এসআই/এমইউএইচ/এএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :