ব্যাংকের দাপটে শেয়ারবাজারে বড় উত্থান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ২০ নভেম্বর ২০১৮

দরপতনের বৃত্ত থেকে বের হয়ে মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া সিংহভাগ ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে। দাম বৃদ্ধির তালিকায় ব্যাংক কোম্পানিগুলোর দাপটের কারণে দুই বাজারেই মূল্যসূচকের বড় উত্থান হয়েছে।

ডিএসইতে এদিন লেনদেন অংশ নেয়া ২৪টি ব্যাংকের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪টির। প্রায় দেড় মাস পর সোমবার ডিএসইতে ৮শ’ কোটি টাকার ওপরে লেনদেন হওয়ার পরের কার্যদিবসেই ব্যাংক খাতের কোম্পানিগুলো এমন দাপট দেখালো।

ব্যাংক কোম্পানিগুলোর দাপটের দিনে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১২৪টি। আর অপরিবর্তিত রয়েছে ৪০টির দাম।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৬৮ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে মোট ৭১৭ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮০৩ কোটি ৫ লাখ টাকার শেয়ার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৮৫ কোটি ৯০ লাখ টাকা।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের শেয়ার। কোম্পানিটির ৫২ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ৩৭ কোটি ২৮ লাখ টাকার। ২৫ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

লেনদেনে এরপর রয়েছে- শেফার্ড ইন্ডাস্ট্রিজ, এসকে ট্রিমস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ফরচুন সুজ, ফার্মা এইড, গ্রামীণ ফোন এবং সিলভা ফার্মাসিউটিক্যাল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৬৮ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৫০ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৯ লাখ টাকার শেয়ার। লেনদেন হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে ১১৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯৫টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩২টির।

এমএএস/এমএমজেড/এমএস

আপনার মতামত লিখুন :