উৎপাদন সক্ষমতা বাড়াবে এমআই সিমেন্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৩ পিএম, ২০ জানুয়ারি ২০১৯

উৎপাদন ক্ষমতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত এমআই সিমেন্টের পরিচালনা পর্ষদ। এ লক্ষ্যে কোম্পানিটির ষষ্ঠ ইউনিট স্থাপন করা হবে। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।

এমআই সিমেন্ট কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে ডিএসই জানিয়েছে, উৎপাদন ক্ষমতা বৃদ্ধির জন্য মুন্সিগঞ্জের মুক্তারপুরে কোম্পানির ষষ্ঠ ইউনিট স্থাপন করা হবে। এতে ব্যয় হবে ৬০০ কোটি টাকা। ২০২১ সালের জানুয়ারি মাসে এ ইউনিটে উৎপাদন শুরু হবে।

এই ইউনিট স্থাপনের ফলে কোম্পানিটির উৎপাদন সক্ষমতা বেড়ে প্রায় দ্বিগুণ হবে। বর্তমানে কোম্পানিটির প্রতিদিনের উৎপাদন সক্ষমতা ১১ হাজার মেট্রিক টন। নতুন উৎপাদন ইউনিট স্থাপনের ফলে উৎপাদন সক্ষমতা বেড়ে হবে ১৯ হাজার ৪০০ মেট্রিক টন।

ডিএসইর তথ্য অনুযায়ী, কোম্পানিটির মোট শেয়ারের ৬৭ দশমিক শূন্য ৮ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ১৫ দশমিক ৩৬ শতাংশ শেয়ার। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৭ দশমিক ২৫ শতাংশ এবং বিদেশিদের কাছে আছে দশমিক ৩১ শতাংশ শেয়ার।

উৎপাদন সক্ষমতা বাড়াতে নতুন ইউনিট চালুর ঘোষণা আসার কারণে রোববার শেয়ারবাজরে কোম্পানির শেয়ারের দামে বড় ধরনের উত্থান ঘটেছে। আগের কার্যদিবসের তুলনায় কোম্পানির শেয়ারের দাম বেড়েছে প্রায় ৮ টাকা। এরপরও আগ্রহী কোনো ক্রেতা কোম্পানিটির শেয়ার কিনতে পারেননি। কারণ যাদের কাছে কোম্পানির শেয়ার আছে তারা কেউ বিক্রি করতে আগ্রহী হননি। ফলে শেয়ারের দাম সর্বোচ্চ বেড়ে এক পর্যায়ে হল্টেড হয়েছে।

এমএএস/এমএমজেড/এমএস