শেয়ারবাজারের পতন ঠেকালো ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৪ পিএম, ২২ জানুয়ারি ২০১৯

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতন হলেও বেড়েছে মূল্যসূচক। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দরপতনের পরও এদিন মূল্যসূচক ঊর্ধ্বমুখী রাখতে প্রধান ভূমিকা রেখেছে ব্যাংক খাতের কোম্পানিগুলো। অথচ আগের কার্যদিবসেই প্রায় সবকটি ব্যাংকের শেয়ারের দরপতন হওয়ায় মূল্যসূচকের বড় পতন হয়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৮টি ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৭টির দাম। অপরদিকে সব খাত মিলে বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৯৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ২২৪টি প্রতিষ্ঠান। আর অপরিবর্তিত রয়েছে ২৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৬ পয়েন্টে অবস্থান করছে।

মূল্যসূচকের উত্থানের পাশাপাশি এদিন ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর লেনদেন হয়েছে ৮৯০ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৮৫ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ৫ কোটি ৩২ লাখ টাকা।

টাকার অংকে সব থেকে বেশি লেনদেন হয়েছে প্রিমিয়ার ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৬০ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার লেনদেন হয়েছে ৩৪ কোটি ২৯ লাখ টাকার। ২৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস।

লেনদেনে এরপর রয়েছে- ঢাকা ব্যাংক, বাংলাদেশ সাব মেরিন কেবলস, সায়হাম কটন, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, ফারইষ্ট নিটিং, বঙ্গজ এবং আইএফআইসি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১৭ পয়েন্ট কমে ১০ হাজার ৮৮১ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার। লেনদেন হওয়া ২৬৮টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে ৯১টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১৫৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। আর অপরিবর্তিত রয়েছে ২৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এমএএস/এমএমজেড/এমকেএইচ

আপনার মতামত লিখুন :