‘পুঁজিবাজারে ভালো শেয়ারের অভাব’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২০ পিএম, ০৪ এপ্রিল ২০১৯

পুঁজিবাজারে ভালো শেয়ারের অভাব রয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) রাজধানীর শিল্পকলা একাডেমিতে চতুর্থ পুঁজিবাজার মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

ড. মসিউর রহমান বলেন, দেশের বড় কর্পোরেট কোম্পানিগুলো শেয়ার বাজারে আসছে না। পুঁজিবাজারে ভালো শেয়ারের অভাব রয়েছে। তাই ভালো কোম্পানি আনতে বাজারে একটি পদ্ধতি অবলম্বন করা দরকার।

দেশে বেসরকারি খাতের বিনিয়োগ স্থির রয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের সঞ্চয় যেভাবে বাড়ছে সেভাবে বেসরকারি খাতে বিনিয়োগ বাড়ছে না। এর কারণ কোম্পানিগুলো ব্যাংক ঋণের ওপর নির্ভরশীল। তাই বিনিয়োগ সম্ভাবনাকে বাস্তবায়ন করতে সক্ষম পুঁজিবাজার প্রয়োজন। কারণ পুঁজিবাজার ছাড়া বড় বিনিয়োগ সম্ভব নয়। এটি সম্ভব হলে ব্যাংক নির্ভর বিনিয়োগ কমিয়ে উদোক্তারা পুঁজিবাজার নির্ভর হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

অর্থসূচকের সম্পাদক জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাকিল রিজভী এবং বাংলাদেশ মাচেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট নাছির চৌধুরী।

বাজারের ব্র্যান্ডিং এবং বিনিয়োগকারীদের সচেতনতা বাড়ানোর লক্ষ্যে বৃহস্পতিবার শুরু হওয়া তিন দিনব্যাপী 'ক্যাপিটাল মার্কেট এক্সপো ২০১৯' চলবে শনিবার পর্যন্ত। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। মেলা সবার জন্য উন্মুক্ত।

এবাবের মেলায় বিনিয়োগের কলাকৌশল, পুঁজিবাজারে ক্যারিয়ার গড়ার সম্ভাবনা, বিদ্যুৎ খাতের সম্ভাবনা ও চ্যালেঞ্জ, ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল ও পুঁজিবাজার, শিল্পায়নে পুঁজিবাজারের অবদান ইত্যাদি বিষয়ে কয়েকটি সেমিনার অনুষ্ঠিত হবে।

এসআই/এএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।