প্রাণ-আরএফএল গ্রুপের পাঁচটিসহ রফতানি ট্রফি পাচ্ছে ৬৬ প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩৮ পিএম, ১৭ এপ্রিল ২০১৯

রফতানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য প্রাণ-আরএফএল গ্রুপের পাঁচটিসহ ৬৬ প্রতিষ্ঠানকে ‘জাতীয় রফতানি ট্রফি’ দিতে যাচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়। ২০১৬-১৭ অর্থবছরের রফতানিতে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ এ ট্রফি দেয়া হবে। সোমবার (১৫ এপ্রিল) বাণিজ্য মন্ত্রণালয় এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

এর আগে ২০১১-১২, ২০১২-১৩, ২০১৩-১৪, ২০১৪-১৫ ও ২০১৫-২০১৬ অর্থবছরেও প্রাণ-আরএফএল গ্রুপের বেশ কয়েকটি প্রতিষ্ঠান প্রতিষ্ঠান এ ট্রফি পেয়েছে।

প্রজ্ঞাপনের জাতীয় রফতানি ট্রফি প্রাপ্তির তালিকা অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে সর্বোচ্চ রফতানিকারক ৬৬ প্রতিষ্ঠানকে এ ট্রফি দেয়া হবে। সম্মিলিতভাবে ২০১৬-১৭ অর্থবছরে সবচেয়ে বেশি রফতানি করে সেরা প্রতিষ্ঠান হিসেবে স্বর্ণপদক পেতে যাচ্ছে তৈরি পোশাক খাতের প্রতিষ্ঠান জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড। এর আগের কয়েক অর্থবছরও এই পদক পায় প্রতিষ্ঠানটি।

জাতীয় রফতানি ট্রফি নীতিমালা অনুসারে এবার তৈরি পোশাক (ওভেন ও নিটওয়্যার), সব ধরনের সুতা, টেক্সটাইল ফেব্রিক্স, হোম স্পেশালাইজড ও টেক্সটাইল, হিমায়িত খাদ্য, কাঁচাপাট, পাটজাত দ্রব্য, চামড়া, চামড়াজাত পণ্য, ফুটওয়্যার, কৃষিজাত পণ্য (তামাক বাদে), কৃষি প্রক্রিয়াজাত পণ্য, ফুল ও ফলিয়েজ, হস্তশিল্পজাত পণ্য, প্লাস্টিক পণ্য, সিরামিক সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, অন্যান্য শিল্প পণ্য, ওষুধ, কম্পিউটার সফটওয়্যার, প্যাকেজিং ও অ্যাকসেসরিজ পণ্য এবং রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলভুক্ত (ইপিজেড) শতভাগ দেশি মালিকানার কারখানাসহ মোট ২৮টি শ্রেণিতে এই পদক দেয়া হবে।

২০১৬-১৭ অর্থবছরের সেরা রফতানিকারক হিসেবে এগ্রো প্রসেসিং পণ্য (তামাকজাত পণ্য ব্যতীত) রফতানিতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদকের জন্য চূড়ান্ত হওয়া তিনটি প্রতিষ্ঠানের মধ্যে দুটিই প্রাণ-আরএফএল গ্রুপের। এর মধ্যে প্রাণ এগ্রো লিমিটেড স্বর্ণপদক এবং একই গ্রুপের প্রতিষ্ঠান হবিগঞ্জ এগ্রো লিমিটেড ব্রোঞ্জ পদক পাচ্ছে।

এছাড়া প্লাস্টিক পণ্য রফতানিতে রৌপ্য ও ব্রোঞ্জ পদক পাচ্ছে প্রাণ-আরএফএল গ্রুপের ডিউরেবল প্লাস্টিকস লিমিটেড ও অলপ্লাস্ট বাংলাদেশ লিমিটেড। পাশাপাশি লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য রফতানিতেও রৌপ্য পদক পাচ্ছে একই গ্রুপের প্রতিষ্ঠান মেসার্স রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এছাড়া ২০১৬-১৭ অর্থবছরে রফতানি গুরুত্বপূর্ণ অবদানের জন্য দেশের খ্যাতিমান আরও ৬০ প্রতিষ্ঠানকে বিভিন্ন শ্রেণিতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক দেয়া হবে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রফতানি বাণিজ্যে উৎসাহ দেয়া এবং সুষ্ঠু প্রতিযোগিতার পরিবেশ সৃষ্টির উদ্দেশে বিভিন্ন খাতে রফতানি পদক দেয়া হয়। এ ক্ষেত্রে রফতানি আয়, আয়ের প্রবৃদ্ধি, নতুন পণ্য সংযোজন, নতুন বাজার ও পরিবেশসম্মত উৎপাদন পরিবেশকে বিবেচনায় নেয়া হয়। বাণিজ্য সচিবের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি কমিটি এসব সূচক বিশ্লেষণের মাধ্যমে জাতীয় রফতানি ট্রফির জন্য যোগ্য প্রতিষ্ঠানকে নির্বাচিত করে। ইপিবি, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), এফবিসিসিআইসহ গুরুত্বপূর্ণ ব্যবসায়ী চেম্বারের প্রতিনিধিরা কমিটিতে রয়েছেন।

প্রতিষ্ঠানগুলোর নাম দেখতে এখানে ক্লিক করুন

এমইউএইচ/বিএ

আপনার মতামত লিখুন :