এসিআই ব্র্যান্ডের চালেও ওজনে কম!

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০৫ পিএম, ১৮ এপ্রিল ২০১৯

এসিআই ব্র্যান্ডের ৫০ কেজি চালের বস্তায় পরিমাপে ৬৬০ গ্রাম কম থাকার প্রমাণ পেয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। এর ফলে এ চাল বিক্রয়কারী খিলগাঁও এলাকার মেসার্স তানিয়া এন্টারপ্রাইজের বিরুদ্ধে মামলা দায়ের করেছে সংস্থাটি।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিএসটিআইয়ের সার্ভিল্যান্স টিমের মাধ্যমে রাজধানীর খিলগাঁও ও যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে এ মামলা করা হয়। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’ লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। বিএসটিআই থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞাপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে মোট ৪টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। অভিযুক্ত ৪টি প্রতিষ্ঠানের মধ্যে খিলগাঁও এলাকার মেসার্স তানিয়া এন্টারপ্রাইজ প্রতিষ্ঠানে এসিআই ব্র্যান্ডের ৫০ কেজি চালের বস্তায় পরিমাপে ৬৬০ গ্রাম কম পাওয়ায় ও ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ গ্রহণ না করায় এবং মেসার্স রিজা ব্রেড অ্যান্ড বিস্কুট ফ্যাক্টরির বিস্কুট পণ্যের লেবেলে ওজন, মূল্য ও উৎপাদন তারিখ উল্লেখ না থাকায় এবং ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ গ্রহণ না করায় প্রতিষ্ঠান দুইটির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

এছাড়াও যাত্রাবাড়ী এলাকার মেসার্স মিষ্টি মেলা এর দই পণ্যের পাতিলে ওজন, মূল্য ও উৎপাদন তারিখ উল্লেখ না থাকায় এবং মেসার্স হাজী ফুডস সুইটস অ্যান্ড বেকারী ড্রাই কেক পণ্যের মোড়কে ওজন, মূল্য ও উৎপাদন তারিখ উল্লেখ না থাকায় ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’ অনুযায়ী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

বিএসটিআইয়ের এ অভিযানে নেতৃত্ব দেন সংস্থাটির সহকারী পরিচালক মো. মোন্নাফ হোসেন। এতে আরও ছিলেন সহকারী পরিচালক সঞ্জয় কুমার সরকার, পরিদর্শক মো. লিয়াকত হোসেন ও মো. রাকিবুল আলম।

এমইউএইচ/এসএইচএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]