বিশ্ব বাজারে বাড়ছে জ্বালানি তেলের দাম

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৫৯ এএম, ২৪ এপ্রিল ২০১৯

বিশ্ব বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বেড়েই চলেছে। মঙ্গলবার আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড অয়েল প্রতি ব্যারেল বিক্রি হয় সর্বোচ্চ ৭৪ দশমিক ৫১ ডলারে।

ইরান থেকে তেল রফতানি শূন্যে নামিয়ে আনার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের নতুন সিদ্ধান্তের প্রভাবে সোমবার থেকেই বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তে শুরু করে ছয় মাসের মধ্যে সর্বোচ্চ ৭৩ দশমিক ৭৭ ডলারে পৌঁছায় প্রতি ব্যারেলের দাম। তবে আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থা আইইএ জানিয়েছে বাজারে তেলের পর্যাপ্ত সরবরাহ রয়েছে।

গত নভেম্বরে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর ইরানের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা পুনর্বহাল করে ট্রাম্প প্রশাসন। সে সময় দেশটি থেকে তেল আমদানি নিষিদ্ধ করলেও চীন, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া, তুরস্কসহ ৮দেশকে এ ব্যাপারে ছাড় দিয়ে আসছিল যুক্তরাষ্ট্র। তবে সেই ছাড়ও আগামী ২ মে থেকে বাতিল হচ্ছে। মূলত ইরানকে আর্থিকভাবে দুর্বল করতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প প্রশাসন।

এদিকে বিশ্ববাজারে ইরানের তেলের ঘাটতি পূরণে এরই মধ্যে দৈনিক ২০ লাখ ব্যারেল উৎপাদন বাড়িয়েছে যুক্তরাষ্ট্র।

এমএমজেড/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]