বাতিল হচ্ছে অ্যালায়েন্স সিকিউরিটিজের সনদ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৭ পিএম, ২১ মে ২০১৯

সিকিউরিটিজ আইন লঙ্ঘন করায় অ্যালায়েন্স সিকিউরিটিজ অ্যান্ড ম্যানেজমেন্ট লিমিটেডের নিবন্ধন সনদ স্থগিত বা বাতিল করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেনের সভাপতিত্বে নিয়মিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান জানিয়েছেন, অ্যালায়েন্স সিকিউরিটিজ অ্যান্ড ম্যানেজমেন্ট লিমিটেডে তদন্ত করে বিভিন্ন সিকিউরিটিজ আইন লঙ্ঘনের প্রমাণ পাওয়া গেছে।

আইন লঙ্ঘনের মধ্যে রয়েছে- ১. পরিচালক ও তাদের পরিবারের সদস্যদের বিও হিসাবে পর্যাপ্ত ব্যালেন্স না থাকা সত্ত্বেও অর্থ উত্তোলনের সুযোগ দেয়ার মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুল ১৯৮৭ এর রুল ৮এ(১) এবং সিকিউরিটি ও এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০ এর বিধি-১১ ও দ্বিতীয় তফসিলের আচরণ বিধি-১ ভঙ্গ করা।

২. পরিচালক ও তাদের আত্মীয়দের বিধিবহির্ভূত ঋণ সমন্বয়ের জন্য কমিশনের নির্দেশনা থাকা সত্বেও তা সমন্বয় না করে কমিশনের ২০১৭ সালের ২ ফেব্রুয়ারির নির্দেশনা লঙ্ঘন।

৩. সমন্বিত গ্রাহক হিসাব থেকে ১২ কোটি ৯৭ লাখ ৩০ হাজার টাকা ডিলার হিসাবে স্থানান্তর করে তা হতে স্থায়ী আমানত হিসাব খোলা ও পরিচালকদের ঋণ সমন্বয়ের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুল ১৯৮৭ এর রুল ৮এ(১) ভঙ্গ।

৪. সমন্বিত গ্রাহক হিসাব থেকে অর্থ স্থানান্তরের বিষয়ে কমিশনের তদন্ত দলকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ না করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯ এর সেকশন ১৮ এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০ এর বিধি-১১ ও দ্বিতীয় তফসিল এর আচরণ বিধি-১ ভঙ্গ।

৫. গ্রাহকদের কাছ থেকে পাঁচ লাখ টাকার ওপর নগদ গ্রহণ করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুল ১৯৮৭ এর রুল ৮(I)(cc)(i) ভাঙা।

বিএসইসি বলছে, প্রতিষ্ঠানটির এমন কার্যকলাপের ফলে সিকিউরিটি ও এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০ এর সনদের শর্তাবলির ২ নম্বর শর্ত লঙ্ঘিত হয়েছে বলে প্রাথমিকভাবে প্রতীয়মান হয়।

তাই বাজারের শৃঙ্খলা বজায় রাখা এবং বিনিয়োগকারীদের স্বার্থে অ্যালায়েন্স সিকিউরিটিজ অ্যান্ড ম্যানেজমেন্ট লিমিটেডের বিরুদ্ধে সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০ এর বিধি ১২ অনুযায়ী নিবন্ধন সনদ স্থগিত বা বাতিল করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এমএএস/জেডএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]