আট হাজার কোটি টাকা মূলধন ফিরে পেল ডিএসই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১২ পিএম, ১৪ জুন ২০১৯

গত সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে চার কার্যদিবসেই দেশের শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন এক সপ্তাহের ব্যবধানে বেড়েছে প্রায় আট হাজার কোটি টাকা। বাজার মূলধনের পাশাপাশি বাজারটির সবকটি মূল্য সূচক ও লেনদেনের পরিমাণও বেড়েছে।

গত সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে চার লাখ দুই হাজার ১১৪ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল তিন লাখ ৯৪ হাজার ১৬৪ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে সাত হাজার ৯৫০ কোটি টাকা।

বাজার মূলধন বাড়ার পাশাপাশি গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে ২৬০টির দাম আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৭০টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৩টির দাম।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৯৬ দশমিক ৫৬ পয়েন্ট বা ১ দশমিক ৮০ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ১২৭ দশমিক ১৫ পয়েন্ট বা ২ দশমিক ৪২ শতাংশ।

অপর দুটি মূল্য সূচকের মধ্যে গত সপ্তাহে ডিএসই-৩০ আগের সপ্তাহের তুলনায় বেড়েছে ২৯ দশমিক ৭০ পয়েন্ট বা ১ দশমিক ৫৭ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ৪৩ দশমিক ৭৮ পয়েন্ট বা ২ দশমিক ৪০ শতাংশ।

আর ডিএসই শরিয়াহ্ সূচক বেড়েছে ২৯ দশমিক ৮০ পয়েন্ট বা ২ দশমিক ৪৫ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ২১ দশমিক ৩৬ পয়েন্ট বা ১ দশমিক ৭৯ শতাংশ।

এদিকে সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৪৯২ কোটি ৬৭ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৩৬৮ কোটি ২৯ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ১২৪ কোটি ৩৮ লাখ টাকা বা ৩৩ দশমিক ৭৭ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে দুই হাজার ৪৬৩ কোটি ৩৯ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় এক হাজার ৮৪১ কোটি ৪৭ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন বেড়েছে ৬২১ কোটি ৯২ লাখ টাকা বা ৩৩ দশমিক ৭৭ শতাংশ।

গত সপ্তাহে মোট লেনদেনের ৮৫ দশমিক শূন্য ৮ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এছাড়া বাকি ৯ দশমিক ১৮ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৫ দশমিক ১৯ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের এবং দশমিক ৫৬ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ৯৬ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৩ দশমিক ৯৩ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা বিবিএস কেবলসের শেয়ার লেনদেন হয়েছে ৬৬ কোটি ২৪ লাখ টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ২ দশমিক ৬৯ শতাংশ। ৬২ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে জেএমআই সিরিঞ্জ।

লেনদেনে এরপর রয়েছে- ন্যাশনাল লাইফ, ইস্টার্ন হাউজিং, খুলনা পাওয়ার, এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, ব্র্যাক ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

এমএএস/বিএ/এমকেএইচ