পুঁজিবাজারের উন্নয়নে যেসব পরামর্শ দিলেন মির্জ্জা আজিজুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৯ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৯
ফাইল ছবি

পুঁজিবাজারের অবস্থা উন্নতির জন্য ব্যাংকিং খাতের বর্তমান অবস্থা থেকে উত্তরণ প্রয়োজন বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম।

সোমবার বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে ‘পুঁজিবাজার উন্নয়নের লক্ষ্যে অংশীজনদের সাথে সমতবিনিময়’ সভা থেকে বেরিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন মির্জ্জা আজিজুল।

পুঁজিবাজারের সংকট নিরসনে কিছু পরামর্শ তুলে ধরেন তিনি। প্রথমত, এর উন্নয়নে দেশি-বিদেশি ভালো কোম্পানি বাজারে আনতে হবে। দ্বিতীয়ত, বিভিন্ন রেগুলেটরি কমিশন আছে, তাদের মাঝে সমন্বয়ের অভাবে কোনো কোনো সময় বাজারে নেতিবাচক প্রভাব পড়ে। যেমন, তিতাস গ্যাসের সঙ্গে হয়েছে। বর্তমানে বিটিআরসির সঙ্গে গ্রামীণ ফোনের ঝামেলা চলছে ইত্যাদি। এগুলোর সমাধান করা দরকার। তৃতীয়ত, আইপিওর সময় অ্যাকাউন্টস দেয়ার ক্ষেত্রে বাস্তবচিত্র না দেখেই রোজি একটা পিকচার দেয়া হয়। কিন্তু আনার সময় দাম অনেক থাকে এবং আসার পরেই দাম পড়ে যায়। ব্যাংকিং খাত বর্তমান অবস্থা থেকে উত্তরণ করতে হবে। এটাকে ঠিক করতে হবে।’

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও ডেপুটি গভর্নর, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান, ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের চেয়ারম্যান, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের চেয়ারম্যান, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান এবং সাধারণ বীমা কর্পোরেশনের চেয়ারম্যান; সোনালী, অগ্রণী, জনতা, রূপালী ও আইসিবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান ও পরিচালনা পর্ষদের সদস্যরা।

পিডি/জেএইচ/এমএস