১৭১৭ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:০১ পিএম, ০২ আগস্ট ২০২০

৪৫ লাখ পরিবারের জন্য ৫ লাখ ৩৫ হাজার ৫০০ টন খাদ্যশস্য মজুদ করতে বাংলাদেশ সরকারকে ১ হাজার ৭১৭ কোটি (২০২ মিলিয়ন মার্কিন ডলার) টাকা ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক। করোনা দুর্যোগ পরবর্তী খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে এ ঋণ অনুমোদন দেয়া হয়েছে।

আজ রোববার (২ আগস্ট) বিশ্ব ব্যাংকের ঢাকা অফিস এ তথ্য নিশ্চিত করেছে। তারা জানায়, গত ৩১ জুলাই বিশ্ব ব্যাংকের নির্বাহী পরিচালকদের বোর্ড এ ঋণ অনুমোদন করেছে। মডার্ন ফুড স্টোরেজ ফ্যাসিলিটিস প্রজেক্টের আওতায় এ ঋণ দেয়া হবে। ৫ বছর গ্রেস দিয়ে এ ঋণ ৩০ বছরে পরিশোধ করতে হবে বাংলাদেশকে।

করোনা দুর্যোগ পরবর্তী খাদ্যশস্যের সঙ্কট মোকাবেলায় সরকারের ত্রাণ ভাণ্ডারের রিজার্ভ বাড়ানো হবে এবং খাদ্যশস্য সংরক্ষণ ব্যবস্থাপনার জন্য একটি অনলাইন ফুড স্টক অ্যান্ড মার্কেটিং মনিটরিং সিস্টেম (এফএসএমএমএন) করা হবে। পাশাপাশি এতে কর্মসংস্থানও হবে, বিশেষ করে নারীরা কাজের সুযোগ পাবেন।

বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর মোহাম্মদ আনিস বলেন, ‘বাংলাদেশের প্রায় ৮০ শতাংশ মানুষ গ্রামে বাস করে, যাদের জীবন-জীবিকা, খাদ্য নিরাপত্তা জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক দুর্যোগের শিকার ও হুমকির মুখে রয়েছে। কার্যকর বিপণন পদ্ধতিসহ খাদ্যশস্য সংরক্ষণের এই আধুনিক পদ্ধতি করোনা দুর্যোগ পরবর্তী খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করবে।’

পিডি/এনএফ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]