জুলাইয়ে বাংলাদেশকে ২ কোটি ২৭ লাখ টাকা ভ্যাট দিল ফেসবুক

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:৫১ এএম, ১৮ আগস্ট ২০২১

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বাংলাদেশকে জুলাই মাসের ব্যবসার বিপরীতে ২ কোটি ২৭ লাখ টাকার মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট পরিশোধ করেছে। মঙ্গলবার ভ্যাটের রিটার্ন দাখিল করে সরকারের কোষাগারে এই টাকা জমা করল বৈশ্বিক প্রতিষ্ঠানটি।

ফেসবুক ঢাকা দক্ষিণ কমিশনারেটে নিবন্ধিত প্রতিষ্ঠান। বাংলাদেশে ব্যবসা করে এমন অনাবাসী প্রতিষ্ঠানের মধ্যে প্রথম ফেসবুক গত জুলাই মাসে ভ্যাটের রিটার্ন দাখিল করেছে এবং ২ কোটি ৪৪ লাখ টাকার ভ্যাট জমা দিয়েছে।

ঢাকা দক্ষিণ কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ুন কবীর বাসসকে বলেন, ‘নিয়মিত করদাতা হিসেবে ফেসবুক আজ জুলাই মাসের রিটার্ন জমা করেছে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি আরও বেশি কমপ্লায়েন্ট হচ্ছে। আমরা এখন প্রয়োজন মনে করলে সেখানে অডিট করতে পারব।’

তিনি জানান, প্রতিষ্ঠানটি প্রতি মাসে কত টাকার সেবা বিক্রি করছে, সেই তথ্যসহ যাবতীয় আয়-ব্যয়ের তথ্য জানিয়ে ভ্যাটের রিটার্ন জমা দিচ্ছে।

ফেসবুকের পাশাপাশি অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে গুগল ও অ্যামাজন বাংলাদেশকে ভ্যাট পরিশোধ করছে। অনাবাসী প্রতিষ্ঠান হচ্ছে যা বাংলাদেশে ব্যবসা করে অথচ এখানে তাদের কোনো কার্যালয় নেই।

এমআরএম/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]