৪৯৩ উপজেলায় হবে বিসিক-ঐক্য ডিজিটাল ডিসপ্লে অ্যান্ড সেলস সেন্টার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৮ এএম, ২৩ সেপ্টেম্বর ২০২১

সারাদেশের কুটির, ক্ষুদ্র, মাঝারি শিল্প উদ্যোক্তাদের (সিএমএসএমই) উৎপাদিত পণ্য বিপণনের জন্য ৪৯৩টি উপজেলায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ও ঐক্য ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে স্থাপিত হবে ‘বিসিক-ঐক্য ডিজিটাল ডিসপ্লে অ্যান্ড সেলস সেন্টার’।

দেশের ৪৯৩টি উপজেলায় এই ডিজিটাল ডিসপ্লে অ্যান্ড সেলস সেন্টার স্থাপনের লক্ষ্যে বুধবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর লেকশোর হোটেলে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এবং ঐক্য ফাউন্ডেশনের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে।

বিসিক এবং ঐক্য ফাউন্ডেশন বাংলাদেশের সিএমএসএমই খাতের উন্নয়নে এবং দেশব্যাপী সিএমএসএমই উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য সরাসরি ও ডিজিটাল মাধ্যমে বিক্রি ও বাজারজাতকরণের লক্ষ্যে একযোগে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এই ধারাবাহিকতায় বিসিক এবং ঐক্য ফাউন্ডেশন এই কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে অনলাইনে (ভার্চুয়ালি) যুক্ত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এছাড়া ঐক্য ফাউন্ডেশনের সভাপতি (সিএমএসএমই উদ্যোক্তা উন্নয়ন উইং), বিশিষ্ট নারী নেত্রী শাহীন আকতার রেনী অনলাইনে যুক্ত ছিলেন।

jagonews24

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান। বিসিকের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন সচিব মো. মফিদুল ইসলাম এবং ঐক্য ফাউন্ডেশনের প্রধান নির্বাহী অপু মাহফুজ।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, সিএমএসএমই উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বিপণনে সব ধরনের সহযোগিতা শিল্প মন্ত্রণালয় ও বিসিকের পক্ষ থেকে দেওয়া হবে। তিনি বিসিক ও ঐক্য ফাউন্ডেশনের এ উদ্যোগকে স্বাগত জানান।

বিসিক দেশের ক্ষুদ্র ও কুটির শিল্পের উন্নয়ন ও সম্প্রসারণে নিয়োজিত সরকারি খাতের মুখ্য পোষক প্রতিষ্ঠান। বিসিকের প্রত্যক্ষ এবং পরোক্ষ উদ্যোগে দেশে উল্লেখযোগ্য শিল্পোদ্যোক্তা সৃষ্টি এবং শিল্প প্রতিষ্ঠান স্থাপিত হয়েছে। বিশ্বায়ন এবং মুক্তবাজার অর্থনীতির চ্যালেঞ্জ মোকাবিলায় কুটির, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) শিল্পখাতের পণ্য বাজারজাতকরণে বিসিক বিপণন বিভাগের মাধ্যমে সহযোগিতা দিয়ে থাকে।

jagonews24

সিএমএসএমই খাতে উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য অনলাইনে বিপণনের জন্য বিসিক সম্প্রতি বিসিক অনলাইন মার্কেট www.bscic-emarket.gov.bd নামে একটি ই-কমার্স প্ল্যাটফর্ম চালু করেছে। বিসিক অনলাইন মার্কেটের সাপ্লাই চেইনে ‘বিসিক-ঐক্য ডিজিটাল ডিসপ্লে অ্যান্ড সেলস সেন্টার’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

দেশের কুটির, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের বিকাশ এবং এই খাতের টেকসই উন্নয়নে অবদান রাখছে ঐক্য ফাউন্ডেশন। দেশের কুটির, ক্ষুদ্র, মাঝারি উদ্যোক্তাদের নিয়ে প্রথম টেলিভিশন অনুষ্ঠান ‘উদ্যোক্তা’ পরিচালনা করছে ঐক্য। দক্ষিণ এশিয়ায় সিএমএসএমই’র পণ্যের অন্যতম বৃহৎ অনলাইন মার্কেট oikko.com.bd প্রতিষ্ঠা করেছে ঐক্য।

ডিজিটাল অনলাইন নিউজ পোর্টাল উদ্যোক্তাবার্তার www.uddoktabarta.com মাধ্যমে ঐক্য ফাউন্ডেশন উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য প্রচার ও প্রসারে কাজ করে যাচ্ছে।

এনএইচ/এমআরআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]