বীমা শিল্পের উন্নয়নে চালু হচ্ছে পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা


প্রকাশিত: ০৯:০৭ এএম, ২০ জানুয়ারি ২০১৬

দক্ষ জনবল তৈরি ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বীমা বিষয়ক মাস্টার্স ডিগ্রী এবং এমবিএ প্রোগ্রাম চালু করার পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি (বিআইএ)।  
 
অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নিয়ন্ত্রণাধীন বীমা শিক্ষা প্রতিষ্ঠান স্বল্প ও র্দীঘ মেয়দী পরিকল্পনা অংশ হিসেবে এ উদ্যোগ নিয়েছে। বিআইএ সূত্রে এ তথ্য জানা গেছে।  

সূত্র জানায়, মাস্টার্স ডিগ্রী এবং এমবিএ প্রোগ্রামের পাশাপাশি বীমার প্রশিক্ষণ পদ্ধতি উন্নয়ন ও সম্প্রসারণ, বীমাবিষয়ক ডিপ্লোমা কোর্সের মান উন্নয়ন করে পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা চালু করবে প্রতিষ্ঠানটি।
 
দক্ষ জনবল তৈরির লক্ষে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে জনসচেতনতা বাড়াতে ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত হয় বিআইএ। বর্তমানে ডিপ্লোমা, অ্যাকচুয়ারি সাইন্স, এসিআইআই কোর্স এবং প্রশিক্ষণ কার্যক্রম চালু রয়েছে। প্রতি বছর প্রতিষ্ঠানটিতে ৪০ থেকে ৪৫টি প্রশিক্ষণ কোর্স এবং ৩ থেকে ৪টি সেমিনার অথবা ওয়ার্কশপ অনুষ্ঠিত হচ্ছে।
 
এর মধ্যে চারশ জনেরও বেশি শিক্ষার্থী বীমাবিষয়ে ডিগ্রী অর্জন করেছে। গত পাঁচ বছরে প্রতিষ্ঠানটিতে দুই হাজার আটশ ৯৫ শিক্ষার্থী বিভিন্ন কোর্সে অংশগ্রহণ করে। পাশাপাশি ১৭৫টি প্রশিক্ষণ কোর্সে পাঁচ হাজার আটশ ৭২ প্রশিক্ষার্থী অংশগ্রহণ করে। এছাড়াও ১৯টি সেমিনারে এক হাজার ৩৯২ জন অংশ নেয়।  
 
বীমাশিল্পের যুগোপযেগী চাহিদা নিরুপণ ও জ্ঞান অর্জনের জন্য একাডেমির কর্মকর্তারা বিদেশে প্রশিক্ষণ গ্রহণ করেছে। একই সঙ্গে আধুনিক ও যুগোপযোগী লাইব্রেরি, শিক্ষার্থীদের চাহিদার মাফিক অবকাঠামো উন্নয়নের সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে অধিক সংখ্যক শ্রেণি কক্ষ, সেমিনার রুম, ক্যান্টিন এবং ওয়াশরুম, একাডেমিতে এসিআইআই-এফসিআইআই ডিগ্রীধারী ফ্যাকাল্টি নিয়োগ, ক্রমবর্ধমান চাহিদার সঙ্গে সংগতি রাখার লক্ষ্যে একাডেমি ভবনের মূল পরিকল্পনা অনুসারে ভবন সম্প্রসারনের পরিকল্পনা করা হয়।
 
এসআই/এএইচ/এমএস

আপনার মতামত লিখুন :