ঋণ নিয়ে চূড়ান্ত আলোচনা করতে ঢাকায় আইএমএফ প্রতিনিধি দল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৯ পিএম, ১৪ জানুয়ারি ২০২৩

বাংলাদেশকে ৪৫০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা দেওয়ার বিষয়ে চূড়ান্ত আলোচনা করতে ঢাকায় এসেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধি দল। আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) আন্তোয়েনেট মনসিও সায়েহ’র নেতৃত্বে শনিবার (১৪ জানুয়ারি) প্রতিনিধি দল ঢাকা পৌঁছায়। আইএমএফ মিশনপ্রধান রাহুল আনন্দসহ প্রতিনিধি দলে আরও চারজন রয়েছেন। অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রটি জানিয়েছে, আইএমএফ প্রতিনিধি দল আগামীকাল রোববার (১৫ জানুয়ারি) সকাল ১০টায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বৈঠক করবে। এরপর সোনারগাঁও হোটেলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বৈঠক ও নৈশভোজে অংশ নেবে প্রতিনিধি দল। এ সময় উপস্থিত থাকবেন অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন।

আরও পড়ুন: সাড়ে ৪ বিলিয়ন ডলার সহায়তা পাচ্ছে বাংলাদেশ, শর্ত জুড়ে দিল আইএমএফ

পরদিন সোমবার (১৬ জানুয়ারি) সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবে প্রতিনিধি দলটি। এ সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, যুগ্মসচিব আবু দাইয়া মোহম্মদ আহসানউল্লাহ উপস্থিত থাকার কথা রয়েছে। এদিন বিকেলে বিভিন্ন উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবে আইএমএফ প্রতিনিধি দল।

এরপর মঙ্গলবার প্রতিনিধি দল যাবে জাতীয় সংসদে। সেখানে স্পিকারের সঙ্গে বৈঠক করবেন তারা। একইদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ আয়োজিত একটি অনুষ্ঠানে অংশ নেবেন আইএমএফ ডিএমডি।

আগামী ১৮ জানুয়ারি ঢাকা ছাড়ার কথা রয়েছে প্রতিনিধি দলের। ওইদিন প্রতিনিধি দলটির পদ্মা সেতু দেখতে যাওয়ার কথা রয়েছে। এছাড়া সফরকালীন প্রতিনিধি দলটি মেট্রোরেল এবং একটি তৈরি পোশাক কারখানা পরিদর্শনে যাবেন বলে জানা গেছে। পদ্মা সেতু ভ্রমণ শেষে রাতে তারা ঢাকা ছাড়বেন।

আরও পড়ুন: খেলাপি ঋণ নিয়ে আইএমএফের উদ্বেগ

গত বছরের জুলাইয়ে ৪৫০ কোটি মার্কিন ডলার ঋণ চেয়ে আইএমএফকে চিঠি দেয় বাংলাদেশ। এরপর ২৬ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত ঢাকায় সরকারের বিভিন্ন দপ্তরের সঙ্গে বৈঠক করে রাহুল আনন্দের নেতৃত্বে আইএমএফের প্রতিনিধি দল।

সে সময় প্রতিনিধি দলটি ঢাকা ছাড়ার আগে ৯ নভেম্বর অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক করে। ওই বৈঠকের পর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আমরা যেভাবে চেয়েছিলাম সেভাবে আইএমএফ’র ঋণ পেতে যাচ্ছি। আগামী ফেব্রুয়ারি (চলতি বছরের ফেব্রুয়ারি) মাসে ঋণের প্রথম কিস্তি পাওয়া যাবে। ২০২৬ সালের মধ্যে সব ঋণ পাওয়া যাবে।

অর্থমন্ত্রী বলেন, আইএমএফ তিন মাসের মধ্যে ঋণ প্রস্তাবের সব আনুষ্ঠানিকতা এবং চূড়ান্ত বোর্ড অনুমোদ সম্পন্ন করবে। ঋণটি ২০২৬ সাল পর্যন্ত চার বছর মেয়াদি। এ ঋণ মোট সাত কিস্তিতে পাওয়া যাবে। মোট ঋণের পরিমাণ ৩ দশমিক ৪৬৮ বিলিয়ন এসডিআর (স্পেশাল ড্রয়িং রাইটস)। বর্তমান বিনিময় হার অনুযায়ী যা প্রায় সাড়ে চার বিলিয়ন মার্কিন ডলার।

আরও পড়ুন: যেভাবে চেয়েছিলাম সেভাবে আইএমএফের ঋণ পাচ্ছি

তিনি বলেন, আগামী ফেব্রুয়ারি মাসে আইএমএফ প্রথম কিস্তি ৩৫২ দশমিক ৩৫ মিলিয়ন এসডিআর অর্থ ছাড় করবে। বাকি ঋণ প্রতি ছয় মাসে ৫১৯ মিলিয় এসডিআর হিসেবে ছয়টি সমান কিস্তিতে ২০২৬ সালের ডিসেম্বরের মধ্যে পাওয়া যাবে। বর্তমান এসডিআর ইন্টারেস্ট রেট অনুযায়ী ঋণের গড় সুদহার ২ দশমিক ২০ শতাংশ।

মুস্তফা কামাল বলেন, ঋণের মোট তিনটি অংশ। এর মধ্যে প্রথম অংশের ৮২২ দশমিক ৮২ মিলিয় এসডিআরের জন্য কোনো সুদ দিতে হবে না। ঋণের বাকি অংশের মধ্যে এক হাজার ৬৪৫ দশমিক ৬৪ এসডিআরের সুদহার নির্ধারিত হবে এসডিআর ফ্লোটিং রেটের সঙ্গে এক শতাংশ যোগ করে। আর বাকি এক বিলিয়ন এসডিআরের সুদহার হবে এসডিআর ফ্লোটিং রেটের সঙ্গে শূন্য দশমিক ৭৫ শতাংশ যোগ করে।

তিনি বলেন, সারা বিশ্বের অর্থনীতিই এখন একটি ক্রান্তিকাল অতিক্রম করছে। উন্নত থেকে উন্নয়নশীল- সব দেশে অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ঘটেছে। প্রায় সব দেশের মুদ্রার মান ডলারের বিপরীতে কমে গেছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে। বৈশ্বিক অর্থনীতিতে এ উত্তাপের আঁচ আমাদের অর্থনীতিতেও কিছুটা লেগেছে। এ অস্থিরতা যাতে কোনো ধরনের সংকট তৈরি করতে না পারে সেটা নিশ্চিত করতেই আমরা আগাম সতর্কতা হিসেবে আইএমএফকে ঋণের জন্য অনুরোধ করেছিলাম।

এমএএস/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।