কিউআর কোডে দৈনিক লেনদেন সীমা তুলে নিলো বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫১ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৩
ফাইল ছবি

সম্প্রতি চালু হয়েছে ‘বাংলা কিউআর কোড’ পেমেন্ট সিস্টেম। এতে দৈনিক লেনদেনের সীমা সর্বোচ্চ ২০ হাজার টাকা নির্ধারণ ছিল। তবে বাংলাদেশ ব্যাংক ব্যক্তি হিসাবের সর্বোচ্চ এ লেনদেন সীমা তুলে দিয়েছে।

তবে লেনদেনের জন্য একক লেনদেনের সীমা, দৈনিক লেনদেনের সীমা ও লেনদেনের সংখ্যা নির্ধারণ করতে পারবে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান। বুধবার (৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে।

নির্দিষ্ট ব্যাংকের অ্যাপের মাধ্যমে মাস্টার কার্ড, ক্রেডিট কার্ড, ডেবিট অথবা প্রিপেইড কার্ড থেকে সব ধরনের আর্থিক লেনদেনে চালু হয় ‘বাংলা কিউআর কোড সিস্টেম’। এ মাধ্যমে গ্রাহককে বিভিন্ন পেমেন্ট নেটওয়ার্কের আলাদা কিউআর কোড স্ক্যান করতে হয় না। লেনদেনের জন্য একক ব্যক্তি হিসাবে দৈনিক লেনদেনের সীমা নির্ধারণ করা হয়েছিল।

দেশের সব ব্যাংক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার, পেমেন্ট সার্ভিস প্রোভাইডার ও পেমেন্ট সার্ভিস অপারেটরে পাঠানো কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, বাংলা কিউআর কোর্ডভিত্তিক লেনদেনের ক্ষেত্রে একক ব্যক্তি হিসাবে দৈনিক লেনদেনের সর্বোচ্চ সীমা ২০ হাজার টাকা ছিল, সেটি রহিত করা হলো। প্রতিষ্ঠানগুলো ঝুঁকি বিবেচনায় মার্চেন্ট পেমেন্টের ক্ষেত্রে একক লেনদেনর সীমা, দৈনিক লেনদেনের সীমা ও লেনদেনের সংখ্যা নির্ধারণ করতে পারবে। একইসঙ্গে সন্দেহজনক ও বড় অংকের লেনদেনগুলো যথাযথভাবে যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

ইএআর/এএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।