চরম স্খলন না হলে ব্যাংকের এমডিকে অপসারণ নয়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০২ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২৪
ফাইল ছবি

সম্প্রতি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) মেয়াদ শেষ হওয়ার আগেই অপসারণ করার মতো ঘটনা ঘটেছে। গত বছর চাপের মুখে বেসরকারি খাতের ন্যাশনাল, পদ্মা, এসবিএসি এবং ব্যাংক এশিয়ার এমডি পদত্যাগে বাধ্য হন। বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপে ব্যাংক এশিয়া ছাড়া বাকি তিন ব্যাংকের এমডিকে ব্যাংকে ফেরাতে সক্ষম হয় কর্তৃপক্ষ।

আবার অনেক সময় এমডি নিয়োগের ক্ষেত্রেও নানা জটিলতা তৈরি করা হয়। এবার ব্যাংকের এমডির যোগ্যতা, নিয়োগ প্রক্রিয়া ও বেতন-ভাতা বিষয়ে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে চাইলেই ব্যাংকের এমডি বা প্রধান নির্বাহীকে অপসারণ করা যাবে না।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, এমডি পদে যোগ্যতার বিভিন্ন মানদণ্ড ঠিক করে দেওয়া হয়েছে। এখন থেকে ৪৫ বছরের আগে কেউ ব্যাংকের এমডি পদে নিয়োগ পাবেন না। আবার ৬৫ বছরের পরও কেউ এমডি পদে থাকতে পারবেন না। এর আগে এ ধরনের কোনো বাধ্যবাধকতা ছিল না। এতদিনে এমডি হতে ১০ বছরের ব্যবস্থাপনা বা ব্যবসায়িক বা পেশাগত অভিজ্ঞতা থাকতে হতো।

নির্দেশনায় বলা হয়, এমডিকে অপসারণে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি লাগবে। কোনো এমডি চরম স্খলন বা বিচ্যুতিপূর্ণ কাজ না করলে চুক্তির মেয়াদ পূর্তির আগে কাউকে তার পদ থেকে অপসারণ বা চুক্তি বাতিল করা যাবে না। চুক্তি বাতিল বা অপসারণ করতে চাইলে সুনির্দিষ্ট কারণ উল্লেখ করে কেন্দ্রীয় ব্যাংকে পাঠাতে হবে। বাংলাদেশ ব্যাংক এরূপ প্রস্তাব অনুমোদন করলে এক মাস পর তা কার্যকর হবে। একইভাবে বাংলাদেশ ব্যাংক নাকচ করলে মেয়াদের অবশিষ্ট সময় এমডি স্বপদে বহাল থাকবেন। মেয়াদ শেষের আগে কেউ পদত্যাগ করতে চাইলে পরিচালনা পর্ষদের সুপারিশসহ বাংলাদেশ ব্যাংকে পাঠাতে হবে। বাংলাদেশ ব্যাংকে ব্যক্তিগত শুনানির পর যে সিদ্ধান্ত দেবে, তা কার্যকর হবে।

স্বেচ্ছায় বা পর্ষদের চাপে যে কোনোভাবে ব্যাংকের এমডি পদ ছাড়তে গেলেও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন লাগবে। ব্যাংকিং পেশায় কমপক্ষে ২০ বছরের অভিজ্ঞতাসহ এমডির নিচের পদে অন্তত দুই বছর চাকরি করতে হবে। এমডি হওয়ার বয়সসীমা ঠিক করা হয়েছে ৪৫ থেকে ৬৫ বছর। প্রতি মেয়াদে তিন বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পাবেন। এমডি নিয়োগের আগে তার শিক্ষাগত যোগ্যতা, কর্ম অভিজ্ঞতাসহ প্রস্তাব পাঠাতে হবে বাংলাদেশ ব্যাংকে। মনোনীত ব্যক্তির সাক্ষাৎকার নেবে বাংলাদেশ ব্যাংকের একটি কমিটি। ওই কমিটির সুপারিশের ভিত্তিতে এমডি নিয়োগে অনুমোদন দেবে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া এমডির বেতন-ভাতা, যোগ্যতা-অযোগ্যসহ এমডি নিয়োগসংক্রান্ত নতুন নীতিমালা জারি করা হয়েছে।

পূর্ণাঙ্গ নীতিমালা দেখত ক্লিক করুন

ইএআর/ইএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।