লেনদেনের শুরুতে সূচকের বড় লাফ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩২ এএম, ২১ মে ২০২৪

শেয়ারবাজারে অব্যাহত দরপতনের প্রেক্ষিতে আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের (আএসটিসিএল) ক্রয়-ক্ষমতা বাড়াতে সিকিউরিটিজ কেনার সীমা (লিমিট) ৪০ কোটি টাকা বাড়িয়ে ৫০ কোটি টাকা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এতেই মঙ্গলবার (২১ মে) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। এর আগে ক্রেতা সংকট দেখা দেওয়ায় সোমবার পর্যন্ত টানা ছয় কার্যদিবস পতন হয় দেশের শেয়ারবাজারে। এ পরিস্থিতি সোমবার সন্ধ্যার পর এক নির্দেশনা জারি করে আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের নন-মার্জেন লিমিট ১০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫০ কোটি টাকা করে বিএসইসি।

নিয়ন্ত্রক সংস্থা থেকে এমন নির্দেশনা আসার পর মঙ্গলবার লেনদেনের শুরুতেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রায় সব কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ে।

লেনদেনের প্রথম আধা ঘণ্টাজুড়েই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকে। এমনকি লেনদেনের সঙ্গে সঙ্গে দাম বাড়ার তালিকা বড় হতে দেখা গেছে। ফলে সূচকের উর্ধ্বমুখী প্রবণতাও বেড়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪০ মিনিটে ডিএসইতে ৩০২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ২৯টির। আর ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৮৫ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট কমেছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ২০ পয়েন্ট কমেছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১২৯ কোটি ৫৭ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৭১ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৬৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫০টির, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির।

আইসিবি সিকিউরিটিজের ক্রয়-ক্ষমতা বৃদ্ধি করার লক্ষ্যে জারি করা নির্দেশনায় জানানো হয়েছে, আইসিবি সিকিউরিটিজের নন-মার্জিন লিমিট ১০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫০ কোটি টাকা করা হয়েছে। এক্ষেত্রে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) বা আইসিবি সিকিউরিটিজ স্টক এক্সচেঞ্জকে কর্পোরেট গ্যারান্টি দেবে।

বর্তমানে ব্রোকারেজ হাউজগুলো কোনো মার্জিন বা গ্যারান্টি ছাড়া ১০ কোটি টাকার শেয়ার কিনতে পারে। এখন আইসিবি সিকিউরিটিজকে এই ক্ষমতা ৫০ কোটি টাকা দিলো বিএসইসি।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জাগো নিউজকে বলেন, বর্তমানে সিকিউরিটিজ হাউজের নন-মার্জিন লিমিট রয়েছে ১০ কোটি টাকা। আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের জন্য এই সীমা বাড়িয়ে ৫০ কোটি টাকা করা হয়েছে। এতে প্রতিষ্ঠানটির ক্রয়-সক্ষমতা বাড়বে।

তিনি বলেন, এই লিমিট শুধু আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের নিজ পোর্টফোলিওতে সিকিউরিটিজ কেনার ক্ষেত্রে প্রযোজ্য হবে। এর সঙ্গে সাধারণ বিনিয়োগকারীদের কোনো বিষয় নেই।

এমএএস/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।