ছয় দফা দাবিতে অনশনে শিক্ষক-কর্মচারীরা


প্রকাশিত: ০২:১১ পিএম, ২৬ এপ্রিল ২০১৭

ছয় দফা দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতীকী অনশন কর্মসূচি পালন করেছে ‘বাংলাদেশ শিক্ষক সমিতি’। এছাড়া সারাদেশের জেলা সদরে বুধবার বেলা ১১টা থেকে অনশন পালন করা হয়েছে।

কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. আবুল কাশেম জানান, মাধ্যমিক শিক্ষা জাতীয়করণসহ ছয় দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য এ প্রতীকী অনশন পালন করা হচ্ছে। দেশের সব জেলা সদরে একযোগে আলাদাভাবে এ কর্মসূচি পালন করা হয়। একই সঙ্গে দাবি আদায় না হলে শিক্ষক-কর্মচারীরা ক্লাস বন্ধ রেখে আন্দোলন চালিয়ে যাবেন বলেও জানান তিনি।

বুধবার অনশন কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বিশ্ব শিক্ষক ফেডারেশনের সভাপতি অধ্যাপক মাহফুজা খানম। এ সময় বেসরকারি শিক্ষকদের ন্যায্য দাবি মেনে নিতে সরকারের প্রতি জোর আহ্বান জানান তিনি। এছাড়া ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে শিক্ষাখাতে জিডিপির ৬ শতাংশ বরাদ্দ রাখতে বলেন।

বাংলাদেশ শিক্ষক সমিতির দাবির মধ্যে রয়েছে- শিক্ষাব্যবস্থা জাতীয়করণ, শিক্ষানীতি বাস্তবায়ন, ৫ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি, বৈশাখী ভাতাসহ চিকিৎসা ভাতা, শিক্ষাখাতে জিডিপির ৬ শতাংশ বরাদ্দ, নন-এমপিও শিক্ষকদের এমপিওভুক্তি এবং অবসর ও কল্যাণের টাকা ছয় মাসের মধ্যে প্রদান।

অনশনে রঞ্জিত কুমার সাহা, অধ্যক্ষ মো. বজলুর রহমান মিয়া, অধ্যাপক আবু জামিল মো. সেলিম প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএইচএম/আরএস/এএইচ/এমএস