মন্ত্রীর আশ্বাসে বাড়ি ফিরবেন না আন্দোলনকারী শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫০ পিএম, ১১ জুন ২০১৮ | আপডেট: ০৭:৫৯ পিএম, ১১ জুন ২০১৮

শিক্ষামন্ত্রীর আশ্বাসে বাড়ি ফিরবেন না এমপিওভুক্তির দাবিতে আন্দোলনকারী শিক্ষকরা। প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নে আন্দোলনে নেমেছেন তারা। এ কারণে লাগাতর আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশন।

সোমবার সংগঠনটির সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার জাগো নিউজকে এ তথ্য জানান।

আজ শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক অনুষ্ঠান শেষে শিক্ষামন্ত্রী রমজানের কষ্ট না করে শিক্ষক-কর্মচারীদের বাড়ি ফিরে যাওয়ার আহ্বান জানান। বলেন, সব বিষয় জাতীয় বাজেটে উল্লেখ নেই। শিক্ষা খাতে যে বাজেট বরাদ্দ দেয়া হয়েছে, সে বরাদ্দ থেকেই নতুন করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। আমরা আগেই কাজ শুরু করেছি। অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। তিনি আমাকে কথা দিয়েছেন। শিগগিরই এ বিষয়ে ঘোষণা দেয়া হবে।

সংগঠনটির সভাপতি বলেন, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আমাদের মিথ্যা প্রতিশ্রুতি দিচ্ছেন। তার আশ্বাসে আমরা বাড়ি ফিরব না। এর আগেও তিনি একাধিকবার এমন আশ্বাস দিয়ে তা বাস্তবায়ন করেননি। শিক্ষকদের আর্তনাদ দেখে প্রধানমন্ত্রী নন-এমপিও প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্তির ঘোষণা দেন।

তিনি আরও বলেন, প্রস্তাবিত বাজেটে এমপিওভুক্তির বিষয়ে কিছুই উল্লেখ করা হয়নি। বাজেটে বিষয়টি উল্লেখ না থাকায় ২০ জনের একটি প্রতিনিধি দল মন্ত্রীর বাসায় গিয়ে তিন ঘণ্টা অপেক্ষা করেও সাক্ষাৎ পায়নি। চলে আসার সময় তিনি জানালা খুলে আমরা কে জানতে চান? পরিচয় দিলে মন্ত্রী বলেন, আপনারা তো আমার কথা শোনেন না, একজন কর্মকর্তা গিয়ে আপনাদের আশ্বাস দিয়েছেন, তাতে আপনারা খুশি হয়ে গেছেন। তার কাছে যান যে আপনাদের দাবি পূরণ করবে।

শিক্ষামন্ত্রীর এমন আচরণে আমরা হতাশ উল্লেখ করে আন্দোলনকারীরা বলেন, শিক্ষামন্ত্রীর উপর আমাদের আস্থা নেই। বাধ্য হয়ে শিক্ষক-কর্মচারীদের ন্যায্য দাবিতে রাস্তায় নেমেছি। পুলিশি বাধায় আমরা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে পারছি না। কোনো বাধায় পিছু পা হবো না। সারাদেশ থেকে শিক্ষকরা ঢাকামুখী হচ্ছেন।
আজ প্রায় পাঁচ সহস্রাধিক শিক্ষক-কর্মচারী প্রেস ক্লাবের বিপরীত পাশের সড়কে সমাবেত হন। আগামীকাল এ সংখ্যা আরও বাড়বে।

এমএইচএম/জেএইচ/আরআইপি