জেএসসি-জেডিসিতে জিপিএ-৫-এ এবারও মেয়েরা এগিয়ে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:০০ পিএম, ২৪ ডিসেম্বর ২০১৮
ছবি-ফাইল

জেএসসি-জেডিসির ফলাফলে বরাবরের মতো এবারও সব শিক্ষা বোর্ডেই জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছেলেদের থেকে মেয়েরা এগিয়ে রয়েছে। এবারের জেএসসি-জেডিসি পরীক্ষায় পাশ করেছে ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন বা ৮৫ দশমিক ৮৩ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন। এর মধ্যে ছাত্রী ৩৯ হাজার ৯০৫ জন এবং ছাত্র ২৮ হাজার ১৯০ জন।

এবার ঢাকা বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ২২ হাজার ৩৩৪ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্রী ১৩ হাজার ৯৮৭ জন এবং ছাত্র ৮ হাজার ৩৪৭ জন। রাজশাহী বোড থেকে জিপিএ-৫ পাওয়া ১৪ হাজার ৬৩৮ জন শিক্ষার্থীর মধ্যে ছাত্রী ৭ হাজার ৭৬৫ জন এবং ছাত্র ৬ হাজার ৮৭৩ জন। কুমিল্লা বোর্ডের ৩ হাজার ৭৪২ জনের মধ্যে ছাত্রী ২ হাজার ৪৫৯ জন এবং ছাত্র ১ হাজার ২৮৩ জন।

একইভাবে যশোর বোর্ড থেকে জিপিএ-৫ পাওয়া ৭ হাজার ২৫৬ জনের মধ্যে ছাত্রী ৪ হাজার ৩৭ এবং ছাত্র ৩ হাজার ২১৯ জন। চট্টগ্রাম থেকে ৩ হাজার ২০১ জন ছাত্রী ও ২ হাজার ৩০ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে। বরিশাল থেকে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ১০৫ ছাত্রী এবং ১ হাজার ৮০১ জন ছাত্র।

সিলেট থেকে জিপিএ-৫ পাওয়া ১ হাজার ৬৯৮ জনের মধ্যে ছাত্রী ১ হাজার ৬৩ এবং ছাত্র ৬৩৬ জন। দিনজপুর থেকে জিপিএ-৫ পাওয়া ৬ হাজার ৩০৩ জনের মধ্যে ছাত্রী ৩ হাজার ২৫৯ জন এবং ছাত্র ৩ হাজার ৪৪ জন।

আট সাধারণ শিক্ষা বোর্ডের মতো মাদরাসা বোর্ডেও জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছাত্রদের থেকে ছাত্রীরা এগিয়ে রয়েছে। এবার মাদরাসা বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯৮৭ শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্রী ১ হাজার ২৯ জন এবং ছাত্র ৯৫৮ জন।

এমএএস/এমবিআর/আরআইপি

আপনার মতামত লিখুন :