আবেদনের পাহাড়, আর কোনো বিদ্যালয় জাতীয়করণ নয়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১১ এএম, ১৯ এপ্রিল ২০১৯

প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের কোনো প্রস্তাব আপাতত বিবেচনা করার সুযোগ নেই বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তাই বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের কোনো প্রস্তাব, সুপারিশ বা আবেদন না পাঠানোর জন্য সবাইকে অনুরোধ করা হয়েছে।

বৃহস্পতিবার মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। নতুন শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করতে মন্ত্রণালয়ে মন্ত্রী-এমপিদের সুপারিশের পাহাড় জমায় এ নির্দেশনা জারি করা হয়েছে বলে জানা গেছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে তিন ধাপে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারি করেছিলেন। বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের কোনো প্রস্তাব বিবেচনা করার সুযোগ নেই গণশিক্ষা মন্ত্রণালয়ের।

তাই মন্ত্রণালয়ের পূর্ব অনুমতি ছাড়া বিদ্যালয় বাছাই না করার জন্য ২০১৭ সালের ৩০ মে জেলা প্রশাসক, জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে। বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের কোনো প্রস্তাব, সুপারিশ বা আবেদন না পাঠানোর জন্য সকলকে অনুরোধ করা হয়েছে।

জানা গেছে, সর্বশেষ ২৬ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করার পর সারাদেশ থেকে আরও নতুন করে প্রায় ছয় হাজার শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করার প্রস্তাব পাঠানো হয়। মন্ত্রী-এমপিদের ডিও লেটারে এসব প্রতিষ্ঠান জাতীয়করণ করার জোর আহ্বান জানানো হয়েছে। এসব প্রস্তাব নিয়ে বিপাকে পড়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

এমএইচএম/বিএ

আপনার মতামত লিখুন :