ইউজিসি চেয়ারম্যান : এগিয়ে আরেফিন, আলোচনায় আরও পাঁচ

মুরাদ হুসাইন
মুরাদ হুসাইন মুরাদ হুসাইন , নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ২৮ এপ্রিল ২০১৯
ফাইল ছবি

আগামী ৭ মে অবসরে যাচ্ছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। বিশ্ববিদ্যালয় নিয়ন্ত্রণকারী এ প্রতিষ্ঠানে নতুন চেয়ারম্যান নিয়োগ প্রক্রিয়া আগামী দু-তিনদিনের মধ্যে শুরুর কথা জানা গেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে। নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিতে মোট ছয়জনের নামের তালিকা পাঠানো হবে বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ থেকে জানা গেছে, আগামী ৭ মে ইউজিসির বর্তমান চেয়ারম্যানের মেয়াদ শেষ হতে যাচ্ছে। গত চার বছর আগে তিনি এ পদে যোগদান করেন। ইউজিসিতে নতুন চেয়ারম্যান নিয়োগের জন্য প্রস্তাব পাঠাতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। এ জন্য যোগ্য ব্যক্তিদের তালিকা তৈরি করা হয়েছে। শিক্ষামন্ত্রীর সম্মতির পর চলতি সপ্তাহে এ তালিকা প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন দেয়ার পর তা রাষ্ট্রপতির দফতরে পাঠানো হবে। এরপর রাষ্ট্রপতির নির্দেশনা মোতাবেক ইউজিসির নতুন চেয়ারম্যানের নিয়োগ বাস্তবায়ন করতে নির্দেশনা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

ইউজিসির নতুন চেয়ারম্যান নিয়োগ দিতে শিক্ষা মন্ত্রণালয় থেকে তৈরি করা তালিকার মধ্যে রয়েছেন- ইউজিসির বর্তমান চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন অর রশিদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য শরীফ এনামুল, ইউজিসির সাবেক চেয়ারম্যান এ কে আজাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক খন্দকার বজলুল হক।

কর্মকর্তারা জানান, বর্তমান চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানকে পুনরায় ইউজিসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিতে হলে তার চাকরি মেয়াদ বাড়াতে হবে। সেক্ষেত্রে এক অথবা দুই বছর বাড়ানো হতে পারে। তবে নতুন করে কোনো কর্মকর্তার চাকরির মেয়াদ না বাড়াতে বর্তমান সরকারের নীতিগত সিদ্ধান্ত রয়েছে। সে মোতাবেক বর্তমান চেয়ারম্যানের সম্ভাবনা খুবই কম। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বর্তমান সরকারের আস্তাভাজন ব্যক্তি। তাকে ইউজিসির চেয়ারম্যান হিসেবে নিয়োগের সম্ভাবনা রয়েছে।

কর্মকর্তারা আরও জানান, ছয়জনের তালিকায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি হারুন অর রশিদ রয়েছেন। তিনিও বর্তমান সরকারের প্রমাণিত সৈনিক। তাই চেয়ারম্যান পদে তাকে বসানোর সম্ভাবনাও উড়িয়ে দেয়া যায় না। পাশাপাশি এ কে আজাদ চৌধুরীসহ অনেকে এ পদে নিয়োগ পেতে প্রধানমন্ত্রীর দফতরে নানা প্রক্রিয়ায় তদবির শুরু করেছেন বলেও জানা গেছে।

অন্যদিকে ইউজিসির একাধিক কর্মকর্তা জানান, ঢাকা বিশ্ববিদ্যলয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ইউজিসির নতুন চেয়ারম্যান হচ্ছেন বলে বিভিন্ন মহল থেকে ফোন করে জানানো হচ্ছে। কেউ কেউ বলছেন, আরেফিন স্যার হচ্ছেন পরবর্তী ইউজিসি চেয়ারম্যান, উপর মহল থেকে তারা এমন তথ্য পেয়েছেন বলেও মন্তব্য করেন একাধিক কর্মকর্তা।

জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল হাসান চৌধুরী রোববার জাগো নিউজকে বলেন, ‘নতুন চেয়ারম্যান নিয়োগ কার্যক্রম এখনো শুরু হয়নি। আগামী দু-তিনদিনের মধ্যে যোগ্য ব্যক্তিদের তালিকা প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হবে।’

কে হতে পারেন ইউজিসির পরবর্তী চেয়ারম্যান- এমন প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব বলেন, ‘এটি অনেক উপর মহলের সিদ্ধান্তের বিষয়, তাই সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত পরবর্তী চেয়ারম্যান কে হতে পারেন না নিশ্চিত করে বলা যাবে না। তবে বর্তমান চেয়ারম্যান অবসরে যাওয়ার আগেই তা চূড়ান্ত করা হবে। রাষ্ট্রপতির নির্দেশনা পাওয়ার পর নতুন চেয়ারম্যান নিয়োগ পাবেন।’

এমএইচএম/এনডিএস/এমএস

আপনার মতামত লিখুন :