৯৯ শিক্ষক-কর্মকর্তাকে বদলি-ওএসডি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩১ পিএম, ৩০ মে ২০১৯

সরকারি কলেজ শিক্ষক ও শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ দফতর-সংস্থার বেশ ক’জন কর্মকর্তাকে বদলি এবং ওএসসি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করা হয়েছে। এ তালিকায় মোট ৯৯ জন শিক্ষক-কর্মকর্তা রয়েছেন। বৃহস্পতিবার সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত একাধিক আদেশ জারি করা হয়।

আদেশে দেখা গেছে, সারাদেশের বিভিন্ন সরকারি কলেজের ৭৫ শিক্ষককে বদলি করা হয়েছে। এ ছাড়াও জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) ১৩ জন কর্মকর্তাকে ওএসডি ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি), বিভিন্ন শিক্ষা বোর্ডসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ১৬ জন কর্মকর্তাকে বিভিন্ন স্থানে বদলি করা হয়েছে।

বদলি হওয়া কর্মকর্তাদের মধ্যে কুমিল্লা বোর্ডের সচিব অধ্যাপক মো. আবদুস সালামকে একই শিক্ষা বোর্ডের চেয়ারম্যান করা হয়েছে। অধ্যাপক আশফাকুস সালেহীনকে ১৫০০ কলেজ উন্নয়ন প্রকল্পের পরিচালক এবং আবুল কালাম আজাদকে ডিআইএর উপ-পরিচালক, মাউশির সহকারী পরিচালককে মোহাম্মদপুর সরকারি কলেজে সংযুক্ত করা হয়েছে।

অন্যদিকে এনসিটিবির মোট ১৩ কর্মকর্তাকে ওএসডি করা হয়েছে। তার মধ্যে রয়েছেন এনসিটিবির সদস্য অধ্যাপক ড. মিয়া ইনামুল হক, মাধ্যমিকের ঊর্ধ্বতন বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক মো. আবদুর রহিম, মাধ্যমিকের সম্পাদক সহযোগী অধ্যাপক নূর মোহাম্মদ, বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক হাসমত মনোয়ার। বদলি হওয়া সব শিক্ষক-কর্মকর্তাদের আগামী ১৩ জুনের মধ্যে নতুন কর্মস্থলে যোগদান করতে বলা হয়েছে।

ওএসডি হওয়া কর্মকর্তাদের তালিকায় আরও রয়েছেন এনসিটিবির গবেষণা কর্মকর্তা সহযোগী অধ্যাপক মো. আবু সালেহ, প্রাথমিক শাখার বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক খ ম মঞ্জুরুল আলম, উপসচিব সহযোগী অধ্যাপক মো. সালাহ উদ্দিন, ঊর্ধ্বতন বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক চৌধুরী মুসাররাত হোসেন জুবেরী, ঊর্ধ্বতন বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক জাহিদ বিন মতিন এবং প্রাথমিক শাখার বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক মো. মোস্তফা সাইফুল আলম, গবেষণা কর্মকর্তা সহকারী অধ্যাপক মো জিল্লুর রহমান, গবেষণা কর্মকর্তা সহকারী অধ্যাপক মো. আবদুল মুমিন মোসাব্বির ও গবেষণা কর্মকর্তা সহকারী অধ্যাপক তৈয়বুর রহমান।

জানা গেছে, গত ২৫ মার্চ প্রথমবারের মতো ৩৪ জন কর্মকর্তাকে বদলি ও ওএসডি করা হয়। তাদের মধ্যে দীর্ঘদিন ধরে একই কর্মস্থলে থাকা ১৮ জনকে ওএসডি এবং ২৬ জনকে নতুন পদে পদায়নের মধ্য দিয়ে শিক্ষা প্রশাসনে বড় ধরনের রদবদল করা হয়। পাশাপাশি আরও কিছু পদে রদবদল করা হতে পারে বলে ধারণা করছিলেন সংশ্লিষ্টরা। ফলে কর্মকর্তাদের মধ্যে এক ধরনের আতঙ্ক বিরাজ করছিল। নতুন শিক্ষামন্ত্রী দায়িত্ব নেয়ার পর শিক্ষা প্রশাসনে এটিই ছিল উল্লেখযোগ্য রদবদল। এরপর বৃহস্পতিবার আবারও ৯৯ জন শিক্ষক-কর্মকর্তাকে বদলি ও ওএসডি করা হলো।

এমএইচএম/এনডিএস/এমকেএইচ