আজ টিভিতে ক্ষুদে শিক্ষার্থীদের ৬ বিষয়ের ক্লাস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৯ এএম, ০২ জুন ২০২০
ফাইল ছবি

করোনাভাইরাসের প্রকোপ এড়াতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি ক্লাস সংসদ টেলিভিশনে সম্প্রচার করা হচ্ছে। মঙ্গলবার (২ জুন) প্রাক-পাথমিক থেকে পঞ্চম শ্রেণির ছয়টি বিষয়ের ক্লাস সম্প্রচার করা হবে। ‘ঘরে বসে শিখি’ শিরোনামে এ কার্যক্রম শুরু হয়েছে।

সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত প্রাথমিকের ক্লাস প্রচার করা হবে। বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকদের ক্লাস স্টুডিওতে ভিডিও ধারণ করে তা প্রচার করা হচ্ছে। প্রতিটি ক্লাস ২০ মিনিট সময় ধরে চলবে।

গত সপ্তাহের বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে নতুন রুটিন প্রকাশ করা হয়েছে। এ রুটিনে ৩১ মে থেকে ৪ জুন পর্যন্ত ক্লাস সম্প্রচারের তালিকা উল্লেখ করা হয়েছে। সেখানে প্রতিদিন ছয়টি করে ক্লাস রাখা হয়েছে।

টেলিভিশনে পাঠদানকারী শিক্ষক পাঠদান করা বিষয়ের ওপর শিক্ষকরা বাড়ির কাজ দেবেন। শিক্ষার্থীদের প্রত্যেক বিষয়ের জন্য আলাদা আলাদা খাতায় বাড়ির কাজ করতে হবে। স্কুল খুললে তা শিক্ষকদের কাছে জমা দিতে হবে।

মঙ্গলবার প্রাথমিকের যেসব ক্লাস

সকাল ৯টা থেকে ৯টা ২০ মিনিট পর্যন্ত প্রাক-পাথমিক শ্রেণির ক্রিয়াকলাপভিত্তিক আনন্দদায়ক শিখন বিষয়ের ক্লাস, ৯টা ২০টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত প্রথম শ্রেণির গণিত বিষয়ের ক্লাস, ৯টা ৪০ মিনিট থেকে ১০টা পর্যন্ত দ্বিতীয় শ্রেণির বাংলা ক্লাস, ১০টা থেকে ১০টা ২০ পর্যন্ত তৃতীয় শ্রেণির গণিত (পুনঃপ্রচার), ১০টা ২০ থেকে ১০টা ৪০ পর্যন্ত চতুর্থ শ্রেণির বিজ্ঞান বিষয়ের ক্লাস (পুনঃপ্রচার) এবং ১০টা ৪০ থেকে ১১টা পর্যন্ত পঞ্চম শ্রেণির গণিত (পুনঃপ্রচার) বিষয়ের ক্লাস সম্প্রচার করা হবে।

এমএইচএম/এসআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]