মাধ্যমিক শিক্ষার্থীদের নতুন ক্লাস রুটিন প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ০৬ আগস্ট ২০২০

মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের সংশোধিত টেলিভিশন ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার দু’টি স্তরের আলাদাভাবে সংসদ টেলিভিশন ক্লাসের সময়সূচি প্রকাশ করা হয়। নতুন রুটিন অনুযায়ী আগামী ৯ থেকে ১৩ আগস্ট পর্যন্ত শিক্ষকদের রেকর্ড করা ক্লাস সম্প্রচার করা হবে।

নতুন রুটিনে দেখা গেছে, প্রতিদিন তিনিটি ধাপে মাধ্যমিকের ৬ষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১২টি ক্লাস করানো হবে। সকাল ১০টা ৪০ মিনিট থেকে শুরু হয়ে দুপুর ২টা ৪৫ মিনিট পর্যন্ত শিক্ষকদের ভিডিও ধারণ করা এসব ক্লাস সম্প্রচারিত হবে।

ক্লাস রুটিনে বলা হয়েছে, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার আওতাধীন প্রতিষ্ঠান এবং সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রাধান ও শ্রেণি শিক্ষকরা শিক্ষার্থীদের ‘আমার ঘরে আমার স্কুল’ অনুষ্ঠান সম্পর্কে অবহিত করবেন। বিশেষ প্রয়োজনে ক্লাস রুটিন পরিবর্তন হতে পারে। আগামী সপ্তাহে মাউশির ওয়েবসাইটে নতুন ক্লাস রুটিন প্রকাশ করা হবে।

প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে, তার সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক (বাসার কাজ) দেয়া হবে। পরদিন তা টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেয়ার নির্দেশনা দিয়েছে মাউশি।

পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া সব ক্লাস কিশোর বাতায়নে দেয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময়ে তা দেখতে পারবে। সেখানে নানা ধরনের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলার ছলে শিখতে পারবে বলে জানা গেছে।

এমএইচএম/এসএইচএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]