প্রাথমিকে সংগীত-শারীরিক শিক্ষক নিয়োগের প্রস্তাবে সম্মতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৮ এএম, ১৬ মে ২০২২

প্রাথমিকে নিয়োগ পাচ্ছেন সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ে পাঁচ হাজার ১৬৬ জন শিক্ষক। আটটি শর্তে সহকারী শিক্ষকের এই পদ তৈরিতে সম্মতি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এ বিষয়ে জনপ্রশাসন থেকে গত ৮ মে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবের কাছে চিঠি পাঠানো হয়েছে।

এতে বলা হয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির আওতায় পাঁচ হাজার ১৬৬টি সহকারী শিক্ষক (সংগীত ও শারীরিক শিক্ষা) পদ বছর বছর সংরক্ষণের ভিত্তিতে অস্থায়ীভাবে রাজস্ব খাতে সৃজনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতি জ্ঞাপন করা হলো।

সম্মতি দেওয়া আট শর্তে বলা হয়েছে, এতে অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা অনুবিভাগের সম্মতি গ্রহণ করতে হবে। অর্থ বিভাগের বাস্তবায়ন অনুবিভাগ হতে বেতন স্কেল নির্ধারণ করতে হবে।

প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সুপারিশ গ্রহণ করতে হবে। যে তারিখে প্রশাসনিক মন্ত্রণালয় থেকে পদ সৃজনের সরকারি আদেশ জারি করা হবে, সেই তারিখ থেকে পদসমূহ সৃজিত হবে। অস্থায়ী পদের ক্ষেত্রে মন্ত্রিপরিষদ বিভাগের ২০০৩ সালের ৩ মে’র সরকারি আদেশ অনুসরণ করতে হবে।

এছাড়া সহকারী শিক্ষক (সংগীত) ও সহকারী শিক্ষক (শারীরিক শিক্ষা) পদ নিয়োগ বিধিমালায় অন্তর্ভুক্ত করে নিয়োগ দিতে হবে। পদ সৃজনের চূড়ান্ত আদেশে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দেওয়া সব শর্ত আবশ্যিকভাবে উল্লেখ করতে হবে।

পদগুলো সৃজনে অর্থ বিভাগের সম্মতিপত্রের কপি এবং প্রশাসনিক মন্ত্রণালয়ের পদ সৃজনের সরকারি আদেশের পৃষ্ঠাঙ্কন করা কপি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা অনুবিভাগে পাঠাতে হবে বলেও শর্তে উল্লেখ করা হয়।

আরএমএম/জেডএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]