মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষকে অপসারণে মাউশিকে চিঠি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৪ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২২
মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ/ছবি: সংগৃহীত

রাজধানীর মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষের চাকরির বয়সসীমা অতিক্রম হয়েছে। এরপরও তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। এতে তার নিয়োগ বিধি মোতাবেক হয়নি। এ কারণে তাকে অধ্যক্ষের দায়িত্ব থেকে অপসারণ করতে অনুরোধ জানানো হয়েছে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে (মাউশি) এ বিষয়ে ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়ে একটি চিঠি পাঠানো হয়েছে। ওই চিঠিতে এসব বিষয়ে উল্লেখ করা হয়।

চিঠিতে বলা হয়েছে, ঢাকা মহানগরীর মিরপুর থানাধীন মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষের (মো. ফরহাদ হোসেন) চাকরির মেয়াদ ২০২০ সালের ২ জুলাই ৬০ বছর পূর্ণ হয়। এরপর প্রতিষ্ঠানের গভর্নিং বডি ওই বছরের ১৮ মে সভা করে ৩ জুলাই ফরহাদ হোসেনকে আবারও অধ্যক্ষ হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়।

এতে আরও বলা হয়, ‘সম্প্রতি এ বিষয়ে ঢাকা শিক্ষাবোর্ডের একটি তদন্ত প্রতিবেদনের মতামত অনুযায়ী অধ্যক্ষের চুক্তিভিত্তিক নিয়োগ সঠিক ও বিধিসম্মত হয়নি। বোর্ডের ই-ফাইল ও ম্যানুয়াল নথির তথ্যানুযায়ী প্রতিষ্ঠানটিতে গত বছরের ২৩ জুনের পর কোনো কমিটি নেই। এ কারণে নিয়মিত গভর্নিং বডি চলমান না থাকায় প্রতিষ্ঠানটিতে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বিধি মোতাবেক জ্যেষ্ঠ শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের জন্য মাউশিকে অনুরোধ জানানো হয়েছে।’

জানতে চাইলে ঢাকা শিক্ষাবোর্ডের উপ-কলেজ পরিদর্শক মো. রবিউল আলম জাগো নিউজকে বলেন, মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের বিভিন্ন বিষয়ে ঢাকা শিক্ষাবোর্ডের তদন্তে নানা ধরনের অনিয়ম উঠে এসেছে। বর্তমানে যাকে অধ্যক্ষ হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে, তার নিয়োগ অবৈধ।

তিনি বলেন, এই কারণে তাকে সরিয়ে কলেজের একজন জ্যেষ্ঠ শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিতে মাউশিকে ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়েছে। পরে বৈধ কমিটির মাধ্যমে অধ্যক্ষ পদে যোগ্য ব্যক্তিকে নিয়োগ দেওয়া যাবে।

এমএইচএম/এএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।