ডিসি সম্মেলন

শিক্ষক রাজনীতি বন্ধ ও অধিদপ্তর বিভক্তের প্রস্তাব তোলা হবে

মুরাদ হুসাইন
মুরাদ হুসাইন মুরাদ হুসাইন , জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৫ পিএম, ১৮ জানুয়ারি ২০২৩

সরকারি অনুদানপ্রাপ্ত (এমপিওভুক্তি) বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনীতি বন্ধ করা প্রয়োজন বলে মনে করেন জেলা প্রশাসকরা (ডিসি)। শিক্ষকতা ছাড়া যেন অন্য কিছু করতে না পারে সে জন্য একটি বিধিমালা তৈরির সুপারিশ করা হয়েছে। একটি বিধিমালা থাকলে শিক্ষার মান বাড়বে বলেও উল্লেখ করা হয়েছে। এর সঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) ভেঙে দুই ভাগ করার সুপারিশও করা হয়েছে। এর একটি ভাগের নাম ‘মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর’ ও অন্যটির নাম ‘উচ্চশিক্ষা অধিদপ্তর’ রাখার প্রস্তাব করা হয়েছে।

আগামী ২৪ থেকে ২৬ জানুয়ারি ঢাকায় তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই সম্মেলনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতাধীন ডিসিরা বিভিন্ন বিষয়ে নয়টি সুপারিশ পাঠিয়েছেন। ডিসি সম্মেলনে এসব সুপারিশ তুলে ধরা হবে।

আরও পড়ুন: পাঠ্যবইয়ে ‘ভুল’: দায় স্বীকার করে জাফর ইকবাল-হাসিনা খানের বিবৃতি

শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রে জানা যায়, নওগাঁ ডিসির পক্ষ থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) ভেঙে দুই ভাগ করার সুপারিশও করা হয়েছে। এতে একটির ভাগের নাম ‘মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর’ ও অন্যটির নাম ‘উচ্চশিক্ষা অধিদপ্তর’ প্রস্তাব করা হয়েছে। এ অধিদপ্তরে কাজের পরিমাণ বেশি হওয়ায় তা বাস্তবায়নে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। সে কারণে সেবা গ্রহীতার সংখ্যা বেশি হওয়ায় তিনি মাউশিকে দুটি ভাগে বিভক্ত করার যুক্তি দেখিয়েছেন।

মাদারীপুরের ডিসি শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগ থেকে জারি করা সবপত্র ও পরিপত্রের একটি অনুলিপি ডিসি এবং উপজেলা কর্মকর্তাদের পাঠানোর সুপারিশ করেন। ঝিনাইদহের ডিসি বেসরকারি এমপিওভুক্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষক ও কর্মচারীদের জন্য আচরণবিধি তৈরি করার প্রস্তাব তুলে ধরেছেন।

আরও পড়ুন: মাউশি-নায়েমে নতুন ১২৬ পদ


ভোলার ডিসি নিজ খরচায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণে শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশনা জারির সুপারিশ করেছেন। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাবোধ বৃদ্ধি ও আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস সম্পর্কে সঠিক ইতিহাস জানতে এবং দেশপ্রেম তৈরি এই উদ্যোগ কার্যকরী ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি। ঝালকাঠির ডিসি শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা কার্যক্রমের জন্য ২৪ ঘণ্টার একটি চ্যানেল খোলার প্রস্তাব পাঠিয়েছেন।

কিশোরগঞ্জের ডিসি সুপারিশপত্রে হাওর অঞ্চলের বিদ্যালয়গুলোতে গ্রীষ্মকালীন ছুটি ২৫ এপ্রিল থেকে ১২ মে পর্যন্ত কার্যকর করার প্রস্তাব করেন। বর্তমানে মাধ্যমিক বিদ্যালয়ে ৩ জুলাই থেকে ১৯ জুলাই এবং প্রাথমিকে ২৮ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত ছুটি আছে। কিন্তু বর্ষাকাল শুরু হলে হাওরাঞ্চলে ২৫ এপ্রিল থেকে ১২ মে সময়ে নৌকা বা পায়ে হেঁটে শিক্ষক-শিক্ষার্থীদের স্কুলে যাওয়া-আসা করতে প্রচণ্ড অসুবিধার সম্মুখীন হতে হয় বলে সেটি পরিবর্তন চান তিনি।

আরও পড়ুন: পাঠ্যবইয়ের ভুল স্বীকার করে এনসিটিবির সংশোধনী

জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের কর্মপরিধির সঙ্গে পদবি সামঞ্জস্য করার সুপারিশ করেছেন চুয়াডাঙ্গার ডিসি। তিনি উপজেলা শিক্ষা কর্মকর্তাকে উপজেলা প্রাথমিক শিক্ষা আর জেলা শিক্ষা কর্মকর্তা জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হিসেবে পদবি রূপান্তরের সুপারিশ করেন।

চুয়াডাঙ্গার ডিসি পাঠ্যপুস্তকে ট্রাফিক ও সড়ক পরিবহন আইনের ধারণা দেওয়ার সুপারিশ করেন। আর কক্সবাজারের ডিসির প্রস্তাব হচ্ছে- সেখানে একটি বিশেষায়িত মেরিন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া যেতে পারে। সমুদ্র সম্পদ কাজে লাগানো এবং মহেশখালী কেন্দ্রিক বাস্তবায়নাধীন বিশাল প্রকল্পগুলো বাস্তবায়ন পরবর্তীকালে বাংলাদেশ যে অর্থনৈতিক কর্মকাণ্ডের কেন্দ্র হবে সে ক্ষেত্রে এই বিশ্ববিদ্যালয় ভূমিকা রাখবে।

এর আগে গত বছর ডিসি সম্মেলনে শিক্ষা সংক্রান্ত ১০টি প্রস্তাব এসেছিল। সেগুলোর অধিকাংশ বাস্তবায়িত হয়েছে বলে জানা গেছে। গত বছরের প্রস্তাবের মধ্যে আছে- স্কুল ভর্তিতে বয়স সংশোধন, বিভাগীয় শহরে কারিগরি শিক্ষাবোর্ড, অধ্যক্ষ-প্রধান শিক্ষক নিয়োগ পুনর্গঠন, শিক্ষাপ্রতিষ্ঠানে নানা ধরনের সুবিধা নিশ্চিত করা, কারিগরি শিক্ষার প্রসার, শিক্ষাপ্রতিষ্ঠানে আর্থিক স্বচ্ছতায় ব্যাংকের মাধ্যমে লেনদেন, ভূমি সংক্রান্ত বিষয় পাঠ্যসূচিতে অন্তর্ভুক্তকরণ, উপজেলা পর্যায়ে মাধ্যমিক শিক্ষা কমিটি গঠন, টেক্সটাইল কলেজ স্থাপন, সরকারি মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করার সুপারিশ করা হয়েছিল।

এমএইচএম/আরএডি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।