মেলায় আরও ৮৬ নতুন বই

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৬ পিএম, ০১ মার্চ ২০১৯

অমর একুশে বইমেলার বর্ধিত সময়ের প্রথমদিন শুক্রবার নতুন বই এসেছে ৮৬টি। মেলায় দর্শনার্থীদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। মেলায় দর্শনার্থীদের ভিড়ে বেচাকেনাও হচ্ছে বেশ। বেচাবিক্রি ভালো হওয়ায় প্রকাশকরাও খুশি। শুক্রবার মেলা প্রাঙ্গণ ঘুরে এমন দৃশ্য দেখা যায়।

নতুন বইয়ের তালিকা দেখতে ক্লিক করুন

প্রসঙ্গত, অমর একুশে বইমেলা শেষ হওয়ার কথা ছিল ২৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার। কিন্তু লেখক ও প্রকাশকদের দাবির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দুইদিন সময় বাড়ানো হয়। ফলে আগামীকাল শনিবার (২ মার্চ) গ্রন্থমেলা শেষ হবে। এদিন সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে মেলা।

গত ১ ফেব্রুয়ারি মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতি বছরের ন্যায় এবারও মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি।

এবারের বইমেলায় ৫২৩টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। ১৮০টি লিটলম্যাগকে স্টল বরাদ্দ দেয়া হয়েছে। এবার বাংলা একাডেমি প্রাঙ্গণে ১০৪টি প্রতিষ্ঠানকে ১৫০টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৩৯৫টি প্রতিষ্ঠানকে ৬২০টি ইউনিটসহ মোট ৪৯৯টি প্রতিষ্ঠানকে ৭৭০টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে।

এ ছাড়া বাংলা একাডেমিসহ ২৪টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ২৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হয়েছে। লিটল ম্যাগাজিন চত্বরে ১৮০টি লিটলম্যাগকে ১৫৫টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। ২৫টি স্টলে দুটি করে লিটল ম্যাগাজিনকে স্থান দেয়া হয়েছে। এ ছাড়া স্টল পেয়েছে অন্য ১৩০টি প্রতিষ্ঠানও।

প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকে। ছুটির দিনে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলে।

এএসএস/এনডিএস/পিআর