বইমেলায় লুৎফুর রহমানের ‘খোকা যখন জাতির পিতা’

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন
মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন , আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ০৮:৩২ এএম, ২৭ ফেব্রুয়ারি ২০২০

বইমেলায় এসেছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা শিশুতোষ ছড়ার বই ‘খোকা যখন জাতির পিতা’। বইটির লেখক সংযুক্ত আরব আমিরাত প্রবাসী সাংবাদিক ছড়াকার লুৎফুর রহমান। বইটি প্রকাশিত হয়েছে উৎস প্রকাশনী থেকে।

লুৎফুর রহমান দেশের একটি বেসরকারি টেলিভিশনের আরব আমিরাত প্রতিনিধি, ৫২ বাংলা টিভির বার্তা সম্পাদক এবং প্রবাসের নিউজের নির্বাহী সম্পাদক। লেখালেখিতে ছড়া তার প্রিয় বিষয়। তবে নবম শ্রেণির ছাত্রাবস্থায় ২০০২ সালে ‘সূর্যেগড়া বাংলাদেশ’ দিয়ে সম্পাদনায় হাতে খড়ি। একে একে সম্পাদনা করেছেন ছোটকাগজ ঝিনুক, মিলন ও অঞ্জলী । ২০০৪ সাল থেকে নিয়মিত সম্পাদনা করছেন ‘মুকুল’।

তিনি সংহতি সাহিত্য পরিষদ আমিরাত শাখার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে কাজ করেছেন দক্ষতার সাথে। এছাড়া রোটার‌্যাক্ট ক্লাব অব বিয়ানীবাজারের প্রতিষ্ঠা করেছেন তিনি।

সিলেটের বিয়ানীবাজার পৌরশহরের নিদনপুর গ্রামে ১৯৮৭ সালের ১০ জুলাই লুৎফুর রহমানের জন্ম। বাবা মাহমুদ আলী ও মা নাজমা মাহমুদের পাঁচ সন্তানের মধ্যে তিনি সবার বড়।

বিয়ানীবাজার সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে প্রাতিষ্ঠানিক শিক্ষা সম্পন্ন করে ২০০৯ সাল থেকে জীবিকার তাগিদে তিনি আরব আমিরাত প্রবাসী। মুক্তিযুদ্ধের গণহত্যার উপর ধারাবাহিক সিরিজ ছড়ার বই প্রকাশ করে ২০১৫ সালে ঢাকা থেকে ‘শহীদ বুদ্ধিজীবি পদক’ পেয়েছেন তিনি।

লুৎফুর রহমানের এখন পর্যন্ত প্রকাশিত বইয়ের সংখ্যা ১১টি। ছড়াকারের প্রকাশিত বই- বিয়ানীবাজার কণ্ঠ (প্রমাণ্যগ্রন্থ)-২০০৭, স্বপ্নবালিকা (প্রেমের ছড়া)- ২০১১, লাল সবুজের ছড়া, বিয়ানীবাজারে গড়া (গণহত্যা নিয়ে ছড়াগ্রন্থ)-২০১৩, সুরমা ফারর ছড়া (সিলেটি ভাষার ছড়া)-২০১৩, আমিরাতের পথে-ঘাটে (ভ্রমণগ্রন্থ)-২০১৪, তেলমারো (সমকালীন ছড়া)-২০১৪, বর্ণমালার ছড়া (শিশুতোষ ছড়া)-২০১৬, ভালোবাসা ডটকম (প্রেমের অণুছড়া)-২০১৬, লাল সুবজের ছড়া (সিলেট বিভাগের গণহত্যা নিয়ে)-২০১৭, ছড়া ৫২ (দেশ, ভাষা ও মুক্তিযুদ্ধের ছড়া)-২০১৮, খোকা যখন জাতির পিতা (বঙ্গবন্ধুকে নিয়ে শিশুতোষ ছড়া)-২০২০।

এমএফ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]