বইমেলায় সবুজ ইউনুসের ‘১৯৭১: মার্চ এবং ডিসেম্বর’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৯ পিএম, ১২ মার্চ ২০২২

সাংবাদিক সবুজ ইউনুসের লেখা তৃতীয় বই প্রকাশ পেয়েছে অমর একুশে বইমেলায়। বইয়ের নাম ‘১৯৭১: মার্চ এবং ডিসেম্বর’। সংকলন গ্রন্থটি ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে এবারের মেলায় প্রকাশিত হয়েছে। এর প্রচ্ছদ করেছেন দেওয়ান আতিকুর রহমান। মেলার সোহরাওয়ার্দী উদ্যানের ২৪ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে বইটি। বইটির মূল্য ২৭৫ টাকা।

বইটিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের নানা বিষয় তুলে ধরা হয়েছে। বইয়ের প্রথম অংশে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের মার্চ মাসের ইতিহাস তুলে ধরা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে কীভাবে স্বাধীনতা আন্দোলনের সংগ্রাম রচিত হয়েছিল, কিভাবে বিজয়গাঁথা রচিত হয়েছিল তা এ বইতে সাবলীল ও প্রাণবন্ত ভাষায় উঠে এসেছে।

স্বাধীনতা সময়ের দিনগুলো নিয়ে লেখা বইটির লেখক সবুজ ইউনুস জাগো নিউজকে বলেন, যে কোনো পাঠক বইটি পড়ে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের গুরুত্বপূর্ণ দুই মাসের (মার্চ ও ডিসেম্বর) প্রতিদিনের ঘটনার চুম্বক অংশ জানতে পারবেন। পাকিস্তান সরকারের ছল-চাতুরি ও হানাদার বাহিনীর নির্মম হত্যাকাণ্ড, ধর্ষণ, নারী নির্যাতন, অগ্নিসংযোগ ইত্যাদি ঘটনাপ্রবাহ রয়েছে বইটিতে।

লেখক সবুজ ইউনুস বলেন, বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে বাংলার শিশু, বৃদ্ধ ও নারীরা কীভাবে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল তা ফুটে উঠেছে বইটিতে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে বাংলাদেশ আওয়ামী লীগের পাশাপাশি অন্যান্য রাজনৈতিক দলগুলোর ভূমিকা কেমন ছিল তা এ বইটি পড়ে জানা যাবে। বাংলাদেশের মুক্তিকামী জনতার সাথে কোন কোন দেশ একাত্মতা প্রকাশ করেছিল তারও প্রমাণ রয়েছে এ গ্রন্থটিতে। স্বাধীনতা সংগ্রামকালে পাকিস্তানের বিভিন্ন রাজনৈতিক দলের অবস্থানের ধারণাও পাওয়া যাবে বইটিতে।

যশোর জেলার সুজলপুর গ্রামে জন্ম নেওয়া সবুজ ইউনুস ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্যে অনার্স ও মাস্টার্স করে উন্নয়ন সাংবাদিকতার ওপর দিল্লির ইন্ডিয়ান ইনস্টিটিউট অব মাস কমিউনিকেশনস (আইআইএমসি) থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। দেশে-বিদেশে এ বিষয়ে বহু প্রশিক্ষণও নিয়েছেন তিনি। দৈনিক সমকালের সহযোগী সম্পাদক ও অনলাইন ইনচার্জ সাংবাদিক সবুজ ইউনুস সাংবাদিকতার পাশাপাশি নানামুখী লেখালেখিতেও যুক্ত রয়েছেন। ‘কবিতায় ভালবাসায় বঙ্গবন্ধু’ ও ‘দেশের পাখি’ শিরোনামে আরও দুটি বই রয়েছে সবুজ ইউনুসের।

আরএসএম/একেআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]