প্রকাশিত হলো কালের ধ্বনি ‘বাংলাদেশের কবিতার ৫০’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ০৭ এপ্রিল ২০২৪

‘বাংলাদেশের কবিতার ৫০’ বছর নিয়ে প্রকাশিত হলো সাহিত্য কাগজ কালের ধ্বনি। ১৯৭২ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত খ্যাতিমান কবি-লেখকদের পাশাপাশি তরুণদের লেখায় কবিতাকে নানাভাবে বিশ্লেষণ করা হয়েছে। সমাজ ও কবিতাকে বিষয়ভিত্তিক উপস্থাপনে ভিন্নতা এনে দিয়েছে কালের ধ্বনিকে।

সংখ্যাটি সম্পাদনা করেছেন কবি ও গবেষক ইমরান মাহফুজ। ভূমিকা হিসেবে ‘ভাষা আন্দোলন পরবর্তী বাংলাদেশের কবিতার গতি-প্রকৃতি’ লিখেছেন কুদরত-ই-হুদা, প্রস্তাবনায় কাজল রশীদ শাহীন লিখেছেন ‘জসীম উদদীনকে বাংলাদেশের জাতীয় কবি করা হোক’।

এ ছাড়া বাংলাদেশের কবিতা: দশক বিবেচনা, কবিতার বাঁকবদল, রাজনীতি ও সংকট, বাংলাদেশের কবিতা: শিল্পবোধ, বিশ্লেষণ ও মূল্যায়ন, বাঙাল কবির তারুণ্য ও ভবিষ্যৎ, জনপ্রিয় কবিতার বিদ্যায়তনিক মূল্য ও প্রকরণ-বৈচিত্র্য, ভিন্নচোখে কবিতার ব্যবচ্ছেদ, বাংলা কবিতার কেন এই দুর্দিন, বাংলাদেশে অন্যভাষার কবি ও কবিতা, কবিতার সংগঠন ও আড্ডা, কবিতায় নারীবাদ, নারীদের কবিতায় নারীবাদ, বিশেষ সাক্ষাৎকার ও পরিশিষ্ট নামের পর্ব আছে।

আরও পড়ুন

১৩টি ভিন্ন বিষয়ে ৬২টিরও বেশি লেখা আছে এ সংখ্যায়। লিখেছেন সাহিত্য সমালোচক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কবিসহ অনেকেই। কবিতা নিয়ে সাক্ষাৎকার সংযুক্ত করা হয়েছে জসীম উদদীন, ফররুখ আহমদ, সৈয়দ শামসুল হক, আল মাহমুদ, আসাদ চৌধুরী ও মহাদেব সাহা প্রমুখের।

কালের ধ্বনির সম্পাদক ইমরান মাহফুজ বলেন, ‘আমরা চেষ্টা করেছি বিভিন্ন ভাবে কবিতার আঙ্গিকে সময় ও সমাজ ব্যবচ্ছেদ করে নতুন দিগন্ত তুলে আনতে। প্রাসঙ্গিক কিছু লেখা সংকলন করেছি। চিন্তাশীলদের জন্য রেখেছি কিছু প্রশ্ন-প্রস্তাব।’

কালের ধ্বনি পাওয়া যাচ্ছে প্রথমা, বাতিঘর, পাঠক সমাবেশ, উজানসহ বিভিন্ন বইয়ের দোকানে। প্রচ্ছদ করেছেন আনিসুজ্জমান সোহেল। দাম ৬০০ টাকা।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।