সুস্থ হয়ে বাড়িতে ফিরলেন সৌমিত্র

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১১:৩৯ এএম, ২২ আগস্ট ২০১৯

গুরুতর অসুস্থ হয়ে গত সপ্তাহে হাসপাতালে ভর্তি হয়েছিলেন কলকাতার জনপ্রিয় অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। নিউমোনিয়া ও শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় তাকে ভর্তি করা হয়েছিলো একটি বেসরকারি হাসপাতালে। আইসিইউতে রাখা হয়েছিলো সৌমিত্রকে। একটু সুস্থ হলে কেবিনে নেওয়া হয় তাকে।

বেশ কয়েক বছর ধরেই তিনি অসুস্থ। সংক্রমণ ছড়িয়েছিল ফুসফুসেও। সাত সদস্যের এক মেডিক্যাল বোর্ডের পর্যবেক্ষণে ছিলেন তিনি। খুশির খবর হলো, একসপ্তাহ হাসপাতালে থেকে অবশেষে বাড়ি ফিরলেন ৮৪ বছর বয়সী সৌমিত্র চট্টোপাধ্যায়।

গেলো সপ্তাহে বর্ষীয়ান এই অভিনেতার অসুস্থতার খবর ছড়িয়ে পড়তেই চিন্তিত হয়ে পড়ে শিল্পীমহল। হাসপাতালে তাকে দেখতে আসেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ফোন করে খবর নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

চিকিৎসকদের পরামর্শ মতো আপাতত বাড়িতেই বিশ্রাম নেবেন তিনি। কিছুটা সুস্থ হলে তার সঙ্গে দেখা করতে আসবেন মুখ্যমন্ত্রী।

উপমহাদেশের কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিত রায়ের ‘অপুর সংসার’ ছবিতে অভিনয় করে ১৯৫৮ সালে চলচ্চিত্রে অভিষেক ঘটে এই উজ্জ্বল নক্ষত্রের। এরপর সত্যজিতের ১৪টি ছবিতে তিনি অভিনয় করেছেন।

তপন সিনহার ‘ক্ষুধিত পাষাণ’, ‘ঝিন্দের বন্দী’, অসিত সেনের ‘স্বয়ংম্ভরা’, পাশাপাশি মৃণাল সেনের ‘প্রতিদ্বন্দ্বী’, ‘আকাশকুসুম’, ঋতুপর্ণ ঘোষের ‘অসুখ’ ছবিতে নানা ধরনের চরিত্রে সৌমিত্র অনায়াস বিচরণ করেছেন।

১৯৩৫ সালের ১৯ জানুয়ারি কবি ও নাট্যকার দ্বীজেন্দ্রলাল রায়ের শহর নদীয়ার কৃষ্ণনগরে তার জন্ম। নাট্যচর্চার এই তীর্থক্ষেত্রেই গড়ে উঠেছিল তার নাটক করার মানসিকতা। ছাত্রজীবনেই নাটকে অভিনয় শুরু।

কলেজ জীবনে অহীন্দ্র চৌধুরী ও পরবর্তী সময়ে নাট্যাচার্য শিশির কুমার ভাদুড়ির সান্নিধ্যে এসে অভিনয়কে পেশা হিসেবে নেয়ার ব্যাপারে সৌমিত্র মনস্থির করে নিয়েছিলেন। সেই পথেই আজও হেঁটে চলেছেন এই অভিনেতা।

এমএবি/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]