রুনা লায়লাকে নিয়ে গণমাধ্যমে বিভ্রান্তি

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫৩ পিএম, ০১ এপ্রিল ২০১৮ | আপডেট: ০৩:২৫ পিএম, ০১ এপ্রিল ২০১৮
রুনা লায়লাকে নিয়ে গণমাধ্যমে বিভ্রান্তি

উইকিপিডিয়া সম্প্রতি নিজ নিজ মেধা ও কর্মের ভিত্তিতে বিভিন্ন সময়ে নিজেদের কর্মক্ষেত্রে সেরা হিসেবে প্রমাণিত শীর্ষ ৩০ বাঙালির নাম প্রকাশ করেছে। আর এই নামগুলোর মধ্যে স্থান পেয়েছেন বাংলাদেশের খ্যাতিসম্পন্ন সংগীতশিল্পী রুনা লায়লা। এমনই খবর আজ দেখা গেছে বেশ কিছু গণমাধ্যমে।

কিন্তু উইকিপিডিয়া কর্তৃপক্ষ বলছে এই খবরটি ভুল তথ্যের। রুনা লায়লার মতো কিংবদন্তি মানুষের ক্ষেত্রে বিভ্রান্তিকর খবর হতাশার ও কষ্টের। উইকিপিডিয়া বাংলাদেশের সেক্রেটারি নাহিদ সুলতান রোববার দুপুরে জাগো নিউজকে বলেন, ‘সম্প্রতি উইকিপিডিয়া থেকে সেরা বাঙালির স্বীকৃতি প্রদানের যে সংবাদটি প্রকাশ হয়েছে সেটি সঠিক নয়। উইকিপিডিয়ার আর্টিকেলে ছবি যুক্ত করা বা লেখার এটি একটি সাধারণ প্রক্রিয়া এবং কোন একজন নির্দিষ্ট ব্যক্তির ছবি কোন একটি আর্টিকেলে থাকা মানে অবশ্যই এটা বুঝায় না যে, উইকিপিডিয়া বা উইকিমিডিয়া ফাউন্ডেশন (উইকিপিডিয়ার তত্বাবধানকারী সংস্থা) সংশ্লিষ্ট ব্যক্তিকে স্বীকৃতি দিয়েছে বা তাকে পুরস্কৃত করেছে।’

তিনি আরও বলেন, ‘উইকিমিডিয়ার সব আর্টিকেল সাজাতে ছবি ব্যবহার করা হয়। এরই অংশ হিসেবে বিভিন্ন জাতি সংক্রান্ত আর্টিকেলেও ছবি ব্যবহার করা হয়েছিল। ২০১৫ সালের মাঝামাঝিতে কয়েকজন স্বেচ্ছাসেবক বাঙালি জাতি নিয়ে যে আর্টিকেলটি লেখা হয় সেটিতে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের কয়েকজন উল্লেখযোগ্য ব্যক্তিদের ছবি নিয়ে একটি ফটোফ্রেম তৈরি করে সংশ্লিষ্ট আর্টিকেলে যুক্ত করেন (এরপর এটি কয়েকবার পরিবর্তন হয়েছে)।

এটি উইকিপিডিয়ার আর্টিকেল লেখা ও ছবি যোগ করার একটি স্বাভাবিক প্রক্রিয়া এবং যেকোন সময় পরিবর্তন হয়। নিরপেক্ষতা বজায় না রেখে ব্যক্তিগত পছন্দের ভিত্তিতে আর্টিকেলে কেউ ছবি যুক্ত করে দিতে পারেন এবং জাতি সংক্রান্ত আর্টিকেলে শুধুমাত্র কয়েকজনের ছবি দিয়ে একটি জাতিকে উপস্থাপন করা যায় না; এসব কথা চিন্তা করে ২০১৬ সালের প্রথম থেকেই একটি নীতিমালা তৈরি করা হয় যে, জাতি সংক্রান্ত যেকোন আর্টিকেলে উপস্থাপনের জন্য শুধুমাত্র উক্ত জাতির কয়েকজন ব্যক্তির ছবি দিয়ে ফটোফ্রেম তৈরি করে আর ব্যবহার করা হবে না। তারপরই আস্তে আস্তে জাতি সংক্রান্ত উইকিপিডিয়া আর্টিকেল থেকে এ ধরণের ছবি মুছে ফেলা শুরু হয়।’

এদিকে আগামী ১৩ এপ্রিল মুক্তি পেতে যাচ্ছে চিত্রনায়ক আলমগীর পরিচালিত ‘একটি সিনেমার গল্প’ চলচ্চিত্রটি। এতে প্রথমবারের মতো সংগীত পরিচালক হিসেবে উপস্থিত হচ্ছেন রুনা লায়লা। তার সুরে গান গেয়েছেন আঁখি আলমগীর। গানটি লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার।

এমএবি/এলএ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com