নির্ঝরের আয়োজনে এবার গান নিয়ে কানসূতা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪১ পিএম, ০৫ এপ্রিল ২০১৮
নির্ঝরের আয়োজনে এবার গান নিয়ে কানসূতা

আমি থেকে আমরা হয়ে উঠার লক্ষ্যে, সংগীতশিল্পী ও অন্যান্য সৃজনশীলদের যুক্ত করার চেষ্টায় ‘এক নির্ঝরের গান’ নানা ধরনের উদ্দ্যোগ নিচ্ছে। এবারের আয়োজন কানসূতা। এটি এক ধরনের শ্রোতার আসর! আগামীকাল শুক্রবার, ৬ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৬টায় ছায়ানটে কানসূতার প্রথম আসরে এনামুল করিম নির্ঝরের লেখা ও সুরে, অর্ক সুমনের সংগীতায়োজনে গান শুনাবেন আরমিন, অর্ক এবং জয়িতা’র।

এই আয়োজন নিয়ে এনামুল করিম নির্ঝর বলেন, ‘কানসূতা নিয়ে অনেকেরই প্রশ্ন আছে। এটি হলো কানে + গানে জোড়া দেয়ার প্রক্রিয়া বিশেষ। শিল্পী + শ্রোতা এক আসরে বসে গান শুনে ভাববে, এসব কি প্রকাশযোগ্য? নাকি এমন কোনো যোগসূএ প্রয়োজন, যাতে গানগুলো ভালোভাবে দাঁড়াতে পারে? যে যার মতো কানে গুঁজে রাখা হেডফোনটা খুলে রেখে, গ্রামোফোন, ক্যাসেট বা সিডি প্লেয়ার বাজিয়ে, আসর বসিয়ে গান শোনার মতো করে, কিছুক্ষণের জন্য শিল্পীর সঙ্গে বসে থেকে গান শোনার চর্চার জন্যই এই আয়োজন করছি আমরা।

তিনি আরও বলেন, ‘শিল্পী + শ্রোতা মুখোমুখি বসবেন। গান চালিয়ে দেয়া হবে, শুনবেন। বিরক্তি আসলে মাঝের বিরতিতে কেটে পরতে পারেন চুপচাপ। আর না হলে শেষে মাইক্রোফোন চেয়ে নিয়ে শ্রোতার যা ইচ্ছে বলতে পারবেন। গান শোনার চর্চায় এই আয়োজন শ্রোতাদের নতুন আনন্দ দেবে বলেই বিশ্বাস করছি।’

গানশালার প্রযোজনায়, শিল্পী + শ্রোতার মেলবন্ধন গড়তে ঢাকা ও কলকাতার তরুণ শিল্পীদের নিয়ে অনেক গান তৈরি হচ্ছে। ‘এক নির্ঝরের গান’র এবারের আয়োজনের লক্ষ্য, গানে গানে বোঝাপড়া। কানসূতার পথম পর্বের মিডিয়া পার্টনার এবিসি রেডিও এবং গান বাংলা টেলিভিশন।

এলএ/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com