শুভ জন্মদিন আনজাম মাসুদ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:১১ পিএম, ৩১ মে ২০১৮ | আপডেট: ০২:১৮ পিএম, ৩১ মে ২০১৮

দেশের জনপ্রিয় উপস্থাপক ও নির্মাতা আনজাম মাসুদের জন্মদিন আজ, ৩১ মে। বিটিভির প্যাকেজ ম্যাগাজিন অনুষ্ঠান ‘আজকাল’ দিয়ে সারাদেশের দর্শকের মন জয় করেছেন তিন। স্যাটেলাইট চ্যানেলে ছেয়ে গেছে দেশ, অনুষ্ঠান নির্মাণে পরিবর্তন এসেছে; আনজাম মাসুদ রয়ে গেছেন সেই সাবলীল উপস্থাপনার আদর্শ হয়ে।

নন্দিত এই উপস্থাপক জানালেন, জন্মদিনকে ঘিরে তেমন কোনও আয়োজন থাকছে না। দর্শক ও শুভাকাঙ্ক্ষীদের কাছে দোয়া চেয়েছেন তিনি নিজের জন্য, দেশের সবার জন্য। সেইসঙ্গে অগ্রিম ঈদ শুভেচ্ছাও জানিয়েছেন তিনি।

আনজাম মাসুদ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন মঞ্চনাটকের সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৯৬ সালের দিকে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ‘বিদ্যাঙ্গন’ নামে বিটিভির নিজস্ব একটি অনুষ্ঠান উপস্থাপনা করেন। সেখান থেকেই পথচলা শুরু তার। ১৯৯৬ সালে বিটিভির প্যাকেজ ম্যাগাজিন অনুষ্ঠান ‘আজকাল’-এর মধ্যে দিয়ে। তিনি এ অনুষ্ঠান নির্মাণ করে নির্মাতার খাতায়ও নাম লেখান। সেখানেও তিনি সফল ছিলেন। পেয়ে যান তারকখ্যাতি।

‘আজকাল’ অনুষ্ঠানটি প্রায় পাঁচ বছর চলল বিটিভিতে। তারপর আনজাম এটিএন বাংলায় শুরু করলেন স্যাটেয়ারধর্মী ম্যাগাজিন অনুষ্ঠান। নাম ছিল ‘এক দুই তিন’। এ অনুষ্ঠানটিও গ্রহণযোগ্যতা পেয়েছিল দর্শকের কাছে। একই চ্যানেলে ‘আজ কাল পরশু’ নামে আরেকটি অনুষ্ঠান করেছিল আনজাম। সেটিও প্রশংসিত হয়। পরে বিটিভির ঐতিহ্যবাহী ঈদ অনুষ্ঠান আনন্দমেলার ইতিহাসে কম বয়সী উপস্থাপক হিসেবে নাম লেখান আনজাম। পাঁচবার আনন্দমেলা উপস্থাপনা করার সৌভাগ্য হয়েছিল তার।

আনজামের পর অবশ্য তার চেয়ে কম বয়েসী অনেকে আনন্দমেলা উপস্থাপনা করেছিলেন। তবে তা তেমন আলোচিত হয়নি। আনজামের করা প্রতিটি আনন্দমেলা ছিল তারুণ্যনির্ভর। তরুণদের নিয়েও যে ঈদের আনন্দমেলা করা যায় বিটিভিতে তা দেখিয়েছেন আনজাম। সেই সময় হানিফ সংকেতের ইত্যাদি, আবদুন নূর তুষারের শুভেচ্ছাও ছিলো তুমুল জনপ্রিয়।

মাঝে অনেকটা বিরতি দিয়েছিলেন উপস্থাপনায়। নাম লিখিয়েছিলেন বিজ্ঞাপন নির্মাণে। এটা ২০০০ সালের ঘটনা। লীজান মেহেদির বিজ্ঞাপন দিয়ে শুরু। সেটি প্রশংসিত হওয়ার পর আমাকে আর বেগ পেতে হয়নি।’ এ পর্যন্ত প্রায় সত্তরটি পণ্যের বিজ্ঞাপন নির্মাণ করেছেন আনজাম মাসুদ। যার মধ্যে প্রায় চল্লিশটি বিজ্ঞাপনের জিংগেল তার লেখা। তার প্রিয় বিজ্ঞাপন নির্মাতার তালিকায় রয়েছে আফজাল হোসেন ও অমিতাভ রেজার নাম। আর আনজাম মাসুদের প্রিয় উপস্থাপক দেশবরেণ্য ব্যক্তিত্ব আব্দুল্লাহ আবু সাইয়ীদ ও হানিফ সংকেত।

আর গেলো দুই বছর ধরে বিটিভিতে তার পরিকল্পনা, গ্রন্থনা ও উপস্থাপনায় প্রচার হচ্ছে ‘পরিবর্তন’ নামে অনুষ্ঠান। এছাড়াও শতাধিক বিজ্ঞাপনে নির্মাতা হিসেবে প্রশংসিত হয়েছেন তিনি। তার হাত ধরে জনপ্রিয়তা পেয়েছেন বেশ ক’জন মডেল ও অভিনয়শিল্পী।

তিনি নিয়োজিত রয়েছেন নানামুখী সাংস্কৃতিক সংগঠনের বিভিন্ন দায়িত্ব পালনে। বাংলাদেশ

এলএ/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com