অনলাইনে দেখুন জাফর ইকবালের দশ সিনেমা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫২ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৮

বাংলা চলচ্চিত্রের স্টাইলিশ নায়ক ছিলেন জাফর ইকবাল। যাকে চিরসবুজ নায়কও বলা হয়। গায়ক থেকে নায়ক বনে গিয়েছিলেন তিনি। পরিণত হয়েছিলেন কোটি নারীর স্বপ্নের পুরুষে। তাকে বলা হতো তার সময়ের সেরা রোমান্টিক হিরো। কেউ কেউ রোমিও বলেও ডাকতেন জাফর ইকবালকে।

আজ এই নায়কের জন্মদিন। এই দিনে তাকে স্মরণ করছেন তার সহকর্মী ও ভক্তরা। দিনটিকে উপলক্ষ করে তার সেরা কিছু সিনেমা নিয়ে এই আয়োজন।

চলচ্চিত্রে তার আগমন ঘটে মুক্তিযুদ্ধের আগে আগে কবরীর বিপরীতে ‘আপন পর’ ছবিতে অভিনয় করে। সেটিই তার অভিনীত প্রথম চলচ্চিত্র। এ সিনেমার ‘যা রে যাবি যদি যা’ গানটি বেশ জনপ্রিয় হয়। পুরো ক্যারিয়ারে জাফর ইকবাল প্রায় ১৫০টির মতো চলচ্চিত্রে অভিনয় করেন। যার বেশিরভাগই ছিল ব্যবসা সফল।

জাফর ইকবাল অভিনীত ‘ভাই বন্ধু’, ‘চোরের বউ’, ‘অবদান’, ‘সাধারণ মেয়ে’, ‘একই অঙ্গে এত রূপ’, ‘ফকির মজনুশাহ’, ‘দিনের পর দিন’, ‘বেদ্বীন’, ‘অংশীদার’, ‘মেঘবিজলী বাদল’, ‘সাত রাজার ধন’, ‘আশীর্বাদ’, ‘অপমান’, ‘এক মুঠো ভাত’, ‘গৃহলক্ষ্মী’, ‘ওগো বিদেশিনী’, ‘প্রেমিক’, ‘নবাব’, ‘প্রতিরোধ’, ‘ফুলের মালা’, ‘সিআইডি’, ‘মর্যাদা’ ,‘সন্ধি’ ইত্যাদি চলচ্চিত্র সুপারহিট হয়।

এতসব ছবির মধ্যে অনলাইনে পাওয়া যায় এমন কিছু ছবির তালিকা নিচে দেয়া হলো। সময় করে দেখে নিতে পারেন আপনিও।

জাফর ইকবালের প্রথম সিনেমা ‘আপন পর’ পরিচালনা করেন বশীর হোসেন। নায়িকা ছিলেন কবরী। এ সিনেমার ‘যা রে যাবি যদি যা’ গানটি বেশ জনপ্রিয় হয়।

১৯৮৯ সালে জাফর ইকবাল অভিনীত ত্রিভূজ প্রেমের ছবি ‘অবুঝ হৃদয়’ দারুণ ব্যবসা সফল হয়। এ ছবিতে চম্পা ও ববিতা- দুই বোনের বিপরীতে তার অভিনয় দর্শক ও সমালোচকদের প্রশংসা অর্জন করে।

জাফর ইকবাল-ববিতা জুটির একটি আলোচিত সিনেমা ‘প্রেম বিরহ’। আরো ছিলেন প্রবীর মিত্র, নূতন ও রাজিব। পরিচালনা করেন মইনুল হোসেন।

গাজী মাজহারুল আনোয়ার পরিচালিত স্মরণীয় একটি সিনেমা ‘চোর’। আরো অভিনয় করেন রাজ্জাক, সুচন্দা, ববিতা, রাণী ও জাম্বু।

আর্শিবাদ’-এ জাফর ইকবালের নায়িকা ছিলেন অঞ্জু ঘোষ। আরো অভিনয় করেন সুচন্দা, সুমিতা দেবী ও গোলাম মুস্তফা।

হাফিজউদ্দিন পরিচালিত সিনেমা ‘অবদান’। আরো অভিনয় করেন শাবানা, জসিম, নাসরিন, গোলাম মুস্তফা ও দিলদার।

ফারুক ও জাফর ইকবালের দারুণ একটি ছবি ‘বন্ধু আমার’। ছবিতে দুই নায়কের বন্ধুত্বের রসায়ন মুগ্ধ করে রেখেছে আজও। ছবির ‘বন্ধু আমার’ গানটিও হয়েছে কালজয়ী। এখানে আরও অভিনয় করেছেন রোজিনা ও সুনেত্রা।

প্রেমিক’ পরিচালনা করেন মইনুল হোসেন। আরো অভিনয় করেন ববিতা, নূতন, অঞ্জনা ও এটিএম শামসুজ্জামান।

বেলাল আহমেদ পরিচালিত ‘নয়নের আলো’ ছবিতে জাফর ইকবালের বিপরীতে ছিলেন কাজরী ও সুবর্ণা মুস্তফা।

বাংলাদেশ-পাকিস্তানের যৌথ প্রযোজনার সিনেমা ‘যোগাযোগ’। পরিচালনা করেন মইনুল হোসেন। আরো অভিনয় করেন রাজ্জাক, শবনম, চম্পা, রাজিব ও প্রবীর মিত্র।

এলএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।