লোক নৃত্যের তালে ফোক ফেস্ট শুরু

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৪ পিএম, ১৫ নভেম্বর ২০১৮
ছবি- মাহবুব আলম

একতারা, দোতারা, ঢোল, সুতোই বোনা বক আলপনায় উঠে এসেছে এমনই নানা বিষয়। ফোক ফেস্টের মঞ্চে চোখ রাখলেই দেখা যাবে, মনকাড়া এমনই এক গানের দেশের আলপনা। পাথুরে শহরের ঘুম ভাঙিয়ে প্রতিবারের মতো এবারেও রাজধানীর আর্মি স্টেডিয়ামেই নৃত্যের তালে তালে শুরু হলো লোক গানের উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট-২০১৮’।

Folkfest-2

উৎসবে প্রবেশের জন্য গেট খোলা হয়েছে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায়। এর কিছুক্ষণ পরে ভাবনা নৃত্য নাট্য দলের নৃত্যের তালে তালে পর্দা ওঠে এবারের আসরের। দলটির প্রধান সামিনা হোসেন প্রিমার পরিচালনায় ৫৩ জন নৃত্যশিল্পী নৃত্য পরিবেশন করেন একসঙ্গে। 'সোহাগ চাঁদ বদনী' গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন তারা। এরপর ছিল রাঙামাটি অঞ্চলের নৃত্য।

তিনদিনব্যাপী এই উৎসবের পর্দা নামবে ১৭ নভেম্বর। এবারের উৎসবে বাংলাদেশসহ বিশ্বের সাতটি দেশ থেকে শিল্পীরা অংশ নেবেন। গান করবেন মোট ১৭৪ জন সংগীতশিল্পী। তাদের মধ্যে বাংলাদেশের শিল্পীরা হলেন মমতাজ বেগম, বাউল আব্দুল হাই দেওয়ান, বাউল কবির শাহ, নকশীকাঁথা, স্বরব্যাঞ্জো।

Folkfest-3

ভারত থেকে আসবেন ওয়াদালি ব্রার্দাস, রাঘুদিক্সিত, সাত্যকি ব্যানার্জি, পাকিস্তান থেকে শাফকাত আমানাত আলী, বাহরাইন থেকে মাজায, যুক্তরাষ্ট্র থেকে গ্র্যামি বিজয়ী লস টেক্সমেনিয়াক্স, পোল্যান্ড থেকে দিকান্দা এবং স্পেন থেকে লাস মিগাস আসবেন। তারা সবাই সংগীত পরিবেশন করবেন।

Folkfeat-4

বৃহস্পতিবার প্রথমদিন উৎসবের পরিবেশনা নিয়ে আসছেন বাংলাদেশের বাউল আব্দুল হাই দেওয়ান, ভাবনা নৃত্যদল, ভারতের ওয়াদালি ব্রার্দাস, সাত্যকি ব্যানার্জি ও পোল্যান্ডের দিকান্দা।

এমএবি/জেডএ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :