জাজ মাল্টিমিডিয়া বিরুদ্ধে গান নকলের অভিযোগ (ভিডিও)


প্রকাশিত: ১২:১০ পিএম, ২২ আগস্ট ২০১৫

ঢাকাই ছবিতে ‘নকল’ শব্দটি এখন ডাল ভাতে পরিণত হয়েছে। প্রযোজনা প্রতিষ্ঠানগুলো ও নির্মাতারা বিদেশের যেখানে যা পাচ্ছেন তাই চুরি করে নিজেদের নামে চালিয়ে দিচ্ছেন।

চলতি বছরেই নকলের অভিযোগ উঠে ঢাকাই কিং শাকিব খানের বিরুদ্ধে। গান চুরির অভিযোগে সমালোচিত হন প্রখ্যাত নির্মাতা মনতাজুর রহমান আকবরের মতো নির্মাতাও। সম্প্রতি আলোচনায় আছে অনন্য মামুনের মুক্তির অপেক্ষায় থাকা ‘ব্ল্যাকমেইল’ ছবিটি। এটি বলিউডের গুন্ডে ছবির নকল করে তৈরি করা হয়েছে।

এবার নকলের আঙুল উঠলো স্বনামধন্য চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার বিরুদ্ধে। জানা গেছে, তাদের নতুন ছবি ‘আশিকি’র দ্বিতীয় গানটি সম্প্রতি মুক্তি পেয়েছে। ‘মেয়েদের মন বোঝা’ শিরোনামের গানটির সঙ্গে বলিউডের ‘হাম তুম’ (২০০৪) ছবির ‘লাড়কি কিউ না জানে কিউ’ গানের অনেক মিল খুঁজে পাওয়া গেছে। এ নিয়ে ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগলোতে জাজকে নিয়ে সমালোচনা চলছে।

সবার দাবি শোবিজের মানুষেরা শুদু সারাদিন ‘দেশি সংস্কৃতি রক্ষা করুন, দেশি নাটক-গান-চলচ্চিত্র উপভোগ করুন’ স্লোগান দিয়ে বেড়ান। তারা কখনো কখনো ভারতীয় ছবির প্রতি ঝোঁকের জন্য দর্শক-শ্রোতাদের কটাক্ষও করেন। কিন্তু তারা নিজেদের চলচ্চিত্রের মানোন্নয়ন করার চেষ্টাও করেন না। বরং, নতুন ও আনকোরারা তো বটেই প্রতিষ্ঠিত এবং নামী প্রতিষ্ঠান ও নির্মাতারাও বিদেশি ছবির গল্প ও গান চুরি করে বেড়ান। এটা খুবই দু:খজনক।

‘মেয়েদের মন বোঝা’ গানটির সুর ও সংগীত পরিচালনার পাশাপাশি এটি গেয়েছেন ওপার বাংলার শিল্পী স্যাভি। তার সঙ্গে কণ্ঠ দিয়েছেন কনা। এর কথা লিখেছেন প্রসেন। গানটিতে নুসরাত ফারিয়ার সঙ্গে ছিলেন ছবির নায়ক ওপারের অভিনেতা অঙ্কুশ।

অন্যদিকে সাইফ আলি খান ও রানী মুখার্জি অভিনীত ‘লাড়কি কিউ না জানে কিউ’ গানটি গেয়েছেন অলকা ইয়াগনিক ও শান। এর কথা লিখেছেন জাভেদ আখতার, সুর করেছেন যতিন-ললিত।

গান দুটি শুনলেই কথা ও সুরে মিল খুঁজে পাওয়া যায়। দুটি গানের বিষয়বস্তুও একই। মেয়েদের নিয়ে ছেলেদের ভাবনা আর ছেলেদের নিয়ে মেয়েদের ভাবনা তুলে ধরা হয়েছে দুটিতেই।

‘আশিকি’ পরিচালনা করেছেন অশোক পাতি ও আবদুল আজিজ। এটি যৌথভাবে প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া ও এসকে মুভিজ। আগামী কোরবানির ঈদে এটি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা।

এ বিষয়ে যোগাযোগের চেষ্টা করলে জাজ মাল্টিমাডিয়ার কাউকে পাওয়া যায়নি।

দেখুন আশিকি ছবির গানটির ভিডিও :


দেখুন হাম তুম ছবির গানটির ভিডিও :


এলএ/এমআরআই

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]