‘কনফিউশন’ নিয়ে এলো বাংলা ফাইভ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৭ পিএম, ২০ জানুয়ারি ২০১৯

প্রকাশ হলো রক ব্যান্ড বাংলা ফাইভের প্রথম অ্যালবাম ‘কনফিউশন’। শনিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হিম উৎসবের তৃতীয় দিনে আনু্ষ্ঠানিকভাবে প্রকাশিত হয় অ্যালবামটি।

উৎসবে উপস্থিত হয়ে অ্যালবামটির মোড়ক উন্মোচন করেন ব্যান্ডতারকা মাকসুদ ও ঢাকা ব্যান্ডের মাকসুদুল হক। আরও উপস্থিত ছিলেন বাংলা ফাইভ ব্যান্ডের সদস্য ও অ্যালবামের কলাকুশলীরা।

বাংলা ফাইভের মোড়ক উন্মোচন করতে গিয়ে মাকসুদ তার প্রতিক্রিয়ায় বলেন, 'বাংলা ফাইভের অ্যালবামটি আমি শুনেছি, আপনারাও শুনবেন। আমার খুব ভালো লেগেছে। নতুন একটি শব্দচিত্র তারা সৃষ্টি করতে পেরেছে। তাদের অনেক অনেক দীর্ঘায়ু কামনা করছি। একটি অনুরোধ করবো, অ্যালবামটি আপনারা কিনবেন, ফ্রি ডাউনলোডের আশা করবেন না।

এটি শিল্পীর জন্য একটি পার্থিব সম্পদ। নিজে শুনবেন, অন্যকেও শোনাবেন। আমাদের সময় আমরা জোরে গান ছেড়ে পাশের বাসার আন্টিকে ক্ষেপাতাম, প্রেমিকার বাড়ির দিকে সাউন্ডবক্স তাক করে গান শোনাতাম, কেননা জানতাম প্রেমিকা এই গান শুনবে।'

প্রথম অ্যালবাম 'লাস্টবেঞ্চ' (২০১৬) প্রকাশের পর শ্রোতাদের ব্যাপক সাড়া পেয়ে ব্যান্ড গড়েন শিল্পী সিনা হাসান, সাথে যোগ দেয় গিটারিস্ট অনিক, বেজিস্ট রাফিন ও ড্রামার মেহেদী। দেশে ও দেশের বাইরে নিয়মিত পারফর্ম করে ইতিমধ্যেই প্রশংসিত হয়েছে ব্যান্ডটি। বাংলাদেশের গণ্ডি পেরিয়ে নেপাল ও কলকাতায় শ্রোতাদের হৃদয় জয় করেছেন তারা।

ব্যান্ডটির বৈশিষ্ট্য হলো-তারা শুধু যন্ত্র বাজানোর পারদর্শিতায় নয় বরং তারা জোর দেয় গানের কথায়, বক্তব্যে ও শব্দচয়নে। অ্যালবামে থাকছে তাদের চারটি গান- ‘কনফিউশন’, ‘বাবা মায়ের পকেট’, ‘মনে করো’ ও ‘সন্ধ্যা নামায়ে রাখি’।

অ্যালবামের গানগুলো প্রসঙ্গে সিনা হাসান বলেন, 'মানুষের ভেতরকার মানসিক দ্বন্দ্ব, মধ্যবিত্তের সংকট, রাষ্ট্র ও নাগরিকের সম্পর্ক এবং বাংলাদেশের বর্তমান আর্থ সামাজিক প্রেক্ষাপটে রচিত অ্যালবামের গানগুলো। গত এক বছরের শ্রমে আমরা প্রস্তুত করেছি এই অ্যালবামটি।

কোনোরকম স্পন্সর না নিয়ে নিজেদের শ্রম ও সঞ্চয়কে পুঁজি করে নিজেদের প্লাটফর্মকে ভিত্তি করে অ্যালবামটি প্রকাশ করছি আমরা। সেদিক থেকে ‘কনফিউশন’ অ্যালবামটি একটি স্বাধীন ব্যান্ড অ্যালবামের উদাহরণ সৃষ্টি করবে বলে মনে করছি।'

সিনা জানান, অডিও প্রকাশের পাশাপাশি তারা প্রকাশ করবেন ২টি মিউজিক ভিডিও ‘মনে করো’ (পরিচালনায় কারিশমা চৌধুরী) এবং 'কনফিউশন' (পরিচালনায় মৃৎ মন্দির রায়)।

বাংলা ফাইভের ‘কনফিউশন’ অ্যালবামের গানগুলো পাওয়া যাবে তাদের ইউটিউব চ্যানেল ‘সিনা হাসান এন্ড বাংলা ফাইভ’ এবং ফেসবুক চ্যানেল ‘বাংলা ফাইভ ব্যান্ড’ ও ওয়েবসাইট বাংলাফাইভ.কম এ।

অ্যালবাম ছাড়াও তারা প্রকাশ করছে বিভিন্ন স্যুভেনির প্রোডাক্ট- ক্যাপ, টিশার্ট, স্টিকার ইত্যাদি। বাংলাদেশ ছাড়াও কলকাতার ক্যাফে কবীরা ও নেপালের ঘারেলু আর্টস-এ তাদের অ্যালবাম ও স্যুভেনির পাওয়া যাবে।

এলএ/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :