বলিউডের সেরা দশ প্রেমের ছবি, শীর্ষে শাহরুখ খান

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৯

বলিউডে বরাবরই বক্স অফিস কাঁপিয়ে বেড়ায় রোমান্টিক ছবিগুলো। এত এত ছবির মধ্য থেকে হিন্দি সিনেমায় সেরা ১০টি প্রেমের ছবি খুঁজে বের করা কঠিন একটি কাজ। তবুও বিভিন্ন সময় ভারতের বিভিন্ন গণমাধ্যম ও জরিপে ঠাঁই পাওয়া সেরা চলচ্চিত্রগুলোকে প্রাধান্য দিয়ে  সবচেয়ে নির্ভরযোগ্য সাইট দ্য ইন্টারনেট মুভি ডাটাবেজ (আইএমডিবি) একটি তালিকা করেছে। সেই তালিকা থেকেই সাজানো হয়েছে এই আয়োজন-

দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে

১৯৯৫ সালে মুক্তি পাওয়া বলিউডের ইতিহাসে সবচেয়ে সাড়া জাগানো সিনেমা হিসেবে ধরা হয় ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবিটিকে। আদিত্য চোপড়া পরিচালিত এ ছবিটিতে শাহরুখ খান ও কাজলের মিষ্টি প্রেমের অভিনয় দর্শকদের কাছে ছবিটিকে চির অমর করে রেখেছে। আইএমডিবি রেটিং এ যার রেটিং-৭.৮/১০। 

কুচ কুচ হোতা হ্যায়

বলিউডের রোমান্টিক ছবির তালিকা করলে তাতে শাহরুখ খানের ছবিগুলোই সবচেয়ে বেশি আসে। তেমনই একটি সেরা ছবি ‘কুচ কুচ হোতা হ্যায়’। ত্রিভুজ প্রেমের কাহিনী নিয়ে ছবিটি ১৯৯৮ সালে রিলিজ পাবার পর এখনও বিভিন্ন স্যাটেলাইট চ্যানেলে তা অন্যতম সেরা রোমান্টিক ছবি হিসেবে প্রদর্শিত হয়। শাহরুখ ছাড়াও ছবিতে আরও অভিনয় করেছেন কাজল ও রানী মুখার্জী। রেটিং-৭.৩/১০।

বীর-জারা

২০০৪-এ মুক্তি পাওয়া ভারত-পাকিস্তানের দু’জন নর-নারীর মধ্যকার প্রেমের কাহিনী নিয়ে নির্মিত ছবি ‘বীর-জারা’। ইয়েশ চোপড়া পরিচালিত এ ছবিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন শাহরুখ খান, প্রীতি জিনতা ও রানী মুখার্জী। রেটিং-৭.৩/১০।

জাব উই মেট

বিষন্ন এক ব্যবসায়ীর জীবনই পাল্টে গেল যখন তার সঙ্গে প্রাণোচ্ছ্বল এক মেয়ের দেখা হলো। দেখা থেকে বন্ধুত্ব এবং প্রেম। ইমতিয়াজ আলী পরিচালিত বলিউডে সাড়া জাগানো ছবি ‘জাব উই মেট’-এর মূল চরিত্রে অনবদ্য অভিনয় করেছেন শহীদ কাপুর ও কারিনা কাপুর। রেটিং-৭.৭/১০। 

সোচা না থা

২০০৫ সালে মুক্তি পাওয়া ‘সোচা না থা’ ছবিতে দেখানো হয় পারিবারিকভাবে বিয়ের জন্য পছন্দ করা হলেও পাত্র-পাত্রী দু’জই দু’জনকে অপছন্দ করে। পরবর্তীতে তাদের অন্যত্র সম্বন্ধ ঠিক হলে তারা আবিষ্কার করে যে, তারা আসলে একে অন্যেকে ভালোবাসে। ইমতিয়াজ আলী পরিচালিত রোমান্টিক এ ছবিতে মূল চরিত্রে অভিনয় করেছেন অভয় দেওল ও আয়েশা টাকিয়া। রেটিং-৭.৬/১০।

জানে তু ইয়ে জানে না

২০০৮-এ মুক্তি পাওয়া সুপারহিট ছবি ‘জানে তু ইয়া জানে না’ তে দু’জন টিনেজের ভালবাসাকে দেখানো হয়। যারা একে অন্যের প্রতি যে দুর্বল না, সেটাই যেন প্রমাণ করতে সর্বদা মরিয়া। ইমরান খান ও জেনেলিয়াকে এই ছবিটিই তারকাখ্যাতি এনে দেয়। রেটিং- ৭.৫/১০।

পরিণীতা

ত্রিভুজ প্রেমের কাহিনী নিয়ে পরিচালক প্রদীপ সরকারের ছবি ‘পরিণীতা’। ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা বালান, সাইফ আলী খান, সঞ্জয় দত্ত ও দিয়া মির্জা। রেটিং-৭.৪/১০।

যোধা আকবর

মুঘল শাসক আকবরের সঙ্গে রানী যোধার সত্যিকারের প্রেমকাহিনী নিয়ে আশুতোষ গোয়ারিকারের ‘যোধা আকবর’ ছবিটি নির্মিত। ২০০৮-এ মুক্তি পাওয়া এ ছবিতে হৃত্বিক রোশান ও ঐশ্বরিয়া রায় অনবদ্য অভিনয় করেছেন। রেটিং-৭.৩/১০।

লামহে

১৯৯১ সালে মুক্তি পাওয়া যশ চোপড়া পরিচালিত ছবি ‘লামহে’। ছবিটির মূল চরিত্রে অভিনয় করেছেন অনিল কাপুর ও শ্রীদেবী। দু’জনের প্রেমের মধ্যকার সুন্দর স্মৃতি, মুহূর্ত, সহনশীলতা ও সম্মানবোধের বিষয়টি ছবিতে তুলে ধরা হয়েছে। জন্য রেটিং- ৭.১/১০।

সাথিয়া

সাহাদ আলী পরিচালিত ২০০২ সালে মুক্তি পাওয়া ছবি ‘সাথিয়া’তে বিবেক ওবেরয় ও রানী মুখার্জীর অনবদ্য অভিনয় এবং এআর রহমানের অসাধারণ মিউজিক পুরো ছবিকে বেশ কিছু পুরস্কার প্রাপ্তি ছাড়াও দর্শকদের ভাল লাগায় পরিণত করে। রেটিং-৭/১০।

এলএ/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]